1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৩:২৪ পূর্বাহ্ন

অভ্যন্তীণ কোন্দলে ৬ পদ শূন্য রেখেই না.গঞ্জ জেলা আ.লীগের মেয়াদ শেষ

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ৮ জানুয়ারী, ২০২০
  • ১৫২

নেতায় নেতায় দ্বন্ধ, অভ্যন্তরীণ কোন্দল ও মত প্রার্থক্যের মধ্য দিয়েই মেয়াদ শেষ করলো আলোচিত নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগ। তাছাড়া পুরনহয়নি শূন্য ৬ পদ। যদিও দলের ভেতর চাউর হচ্ছিল কেন্দ্রীয় আওয়ামীলীগের সম্মেলনের আগেই শূন্যপদগুলো পুরন হবে। কিন্তু তা আর হয় উঠেনি। ফলে শেষ পর্যন্ত ৬ পদ শূন্য রেখেই জেলা আওয়ামীলীগের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে গত ২৫ নভেম্বর। ২০১৬ সালের ৯ অক্টোবর দলের হাইকমান্ড জেলা আওয়ামীলীগের আংশিক কমিটি ঘোষনা করেন। তবে মজার বিষয় হলো শুরু থেকে অদ্যাবধি এক হতে পারেনি ৭৪ সদস্যের ঘোষিত জেলা কমিটির ৬৮ নেতা। জেলা আওয়ামীলীগের ব্যানারে নারায়ণগঞ্জে আগমন ঘটেনি কোন কেন্দ্রীয় নেতার। বরং সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটি নিয়ে প্রকাশ্যে দুই ধারায় বিভক্ত হয়ে যায় জেলা আওয়ামীলীগ। এক পক্ষের নেতৃত্বে জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। অপর পক্ষের নেতৃত্বে জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও নাসিক মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।
গত বছর সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের গঠিত আহবায়ক কমিটি নিয়ে আইভীর নেতৃত্বে একটি পক্ষ এবং জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক ভিপি বাদলের নেতৃত্বে অপর পক্ষ দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে নালিশ করেছেন পৃথক পৃথকভাবে। এ ঘটনায় ঝুলে গেছে সোনারগাঁও উপজেলার আহবায়ক কমিটি।
সাধারণ নেতাকর্মীদের অভিযোগ, বর্তমান কমিটি অনুমোদন পাওয়ার পর গত ২৪ মাসে কার্যালয়ের ভেতর দলীয় সভা আর ফটোশেসন মার্কা দু-চারটি কর্মসূচি ছাড়া বর্তমান জেলা আওয়ামীলীগের চোখে লাগার মতো কোন সাংগঠনিক কার্যক্রম নেই বললেই চলে। শীর্ষ নেতা-নেত্রীদের মধ্যে সমন্বয়হীনতা ও সাংগঠনিক দুরুত্ব এক হ-য-র-ল-ব পরিস্থিতির সৃষ্টি করেছে দলের ভেতর ও বাইরে। যার প্রভাব পড়েছে উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের উপর।
দলীয় সূত্রমতে, ১৯৭৩ সাল থেকে নারায়ণগঞ্জ আওয়ামীলীগ দুইভাগে বিভক্ত। নারায়ণগঞ্জ শহরের দুই নং রেলগেইটের উত্তর ও দক্ষিনে দুই শিবিরের অবস্থান। এই বিভক্তির রেশ ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত বিদ্ধমান ছিল। এক পর্যায়ে এই বিরোধকে প্রশমিত করার জন্য শামীম ওসমানকে জেলা আওয়ামীলীগের বাইরে রেখে দলের হাইকমান্ড শেখ হাসিনা ২০১৬ সালের ৯ অক্টোবর প্রবীন আওয়ামীলীগ নেতা আব্দুল হাইকে সভাপতি, নাসিক মেয়র ডা. সেলিনা হায়াত আইভীকে সহ-সভাপতি ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল ওরফে ভিপি বাদলকে সাধারণ সম্পাদক করে জেলা আওয়ামীলীগের আংশিক কমিটি ঘোষনা দেন। এবং ১৩ মাস পর ২০১৭ সালের ২৫ নভেম্বর আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনা ৬টি পদ শূন্য রেখে ৭৪ সদস্য বিশিষ্ট জেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন। কমিটিতে বর্তমান ও সাবেক তিন এমপিকে সদস্য হিসেবে রাখা হলেও শামীম ওসমানকে সদস্য পর্যন্ত রাখা হয়নি। এতে নড়ে চড়ে বসে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের সকল পর্যায়ের নেতাকর্মীরা। অনেকে মনে করেছিলেন এবার হয়তো জেলা আওয়ামীলীগ তার গতি ফিরে পাবে। উজ্জীবিত হবে তৃণমূলের নেতাকর্মীরা। কিন্তু পূর্নাঙ্গ কমিটি অনুমোদন হওয়ার পর টঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে গিয়েও এক হতে পারেনি কমিটির সকল সদস্য। দুই ধারায় বিভক্ত হয় সেখানে। এ নিয়ে মত বিরোধ তৈরী হয়। এমনকি জেলা আওয়ামীলীগের সভায় শূণ্য ৬টি পদ নিয়ে চরম হৈ চৈ ও মত প্রার্থক্যের কারণে সেই পদগুলো পুরণ হয়নি অদ্যাবধি। শুধু তাই নয়, জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই, সহ-সভাপতি সেলিনা হায়াৎ আইভী ও সাধারণ সম্পাদক ভিপি বাদলের মধ্যে সমন্বয়হীনতা লক্ষ্য করা গেছে শুরু থেকেই। ফলে বর্তমান কমিটির ঘোষনা হওয়ার পর যতটা খুশি হয়েছিল নারায়ণগঞ্জ আওয়ামীলীগের সকল পর্যায়ের নেতাকর্মীরা তার চেয়ে বেশি হতাশ হয়েছে পূর্ণাঙ্গ কমিটি ঘোষনার ২৪ মাসে বর্তমান কমিটির সাংগঠনিক তৎপতা দেখে।
এদিকে গত ১৫ জুলাই সোনারাগাঁ উপজেলা আওয়ামী লীগের মেয়াদোত্তীর্ণ কমিটিকে বিলুপ্ত ঘোষণা করে ৮ সদস্যের নতুন আহবায়ক কমিটির অনুমোদন দেন জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ বাদল। এই কমিটি ঘোষনার মধ্য দিয়ে যেন ‘আগুনে ঘি’ ঢেলে দিয়েছেন আব্দুল হাই ও ভিপি বাদল। সোনারগর্ঁায়ের সাবেক এমপি কায়সার হাসনাতের নেতৃত্বে আওয়ামীলীগের একটি অংশ এই আহবায়ক কিমিটিকে অবৈধ ঘোষনা করে প্রতিবাদে মাঠে নামে। শুরু হয় পাল্টাপাল্টি সভা, বিবৃতি আর প্রতিবাদ। কায়সার হাসনাতকে সমর্থন যোগায় জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সেলিনা হায়াত আইভী ও তার সমর্থিত নেতারা। উত্তাপ ছড়িয়ে পড়ে স্থানীয় আওয়ামীলীগের রাজনীতিতে। কিন্তু বিষয়টি জেলাতেই সীমাবন্ধ থাকেনি। নালিশ গিয়েছে কেন্দ্রে। দুই পক্ষই নালিশ দিয়েছে যার যার অবস্থান থেকে। তবে কেউ কারো মুখোমুখি হয়নি। গত ২৩ সেপ্টেম্বর দুপুরে জেলা আওয়ামী লীগের আব্দুল হাই ও সাধারণ সম্পাদক ভিপি বাদল ধানমন্ডিতে কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নওফেলের সঙ্গে সোনারগাঁও কমিটির বিষয়ে অবহিত করেন। অন্যদিকে একই দিন সন্ধ্যায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর নেতৃত্বে জেলা আওয়ামী লীগের একাংশ দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করে সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটির বিষয়ে নালিশ করেন বলে সূত্র জানিয়েছে। ফলে কেন্দ্র অবগত হয়ে গেছে আবারো নারায়ণগঞ্জ আওয়ামীলীগের মধ্যে বিভাজনের বিষয়টি।
নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন জেলা ও থানা পর্যায়ে আওয়ামীলীগের নেতারা জানান, টানা তৃতীয়বারের মত দল ক্ষমতায়। অথচ দলের সাংগঠনিক অবস্থা বেহাল। মেয়াদোত্তীর্ণ হয়ে আছে উপজেলা ও থানা কমিটিগুলো। তাছাড়া জেলা আওয়ামীলীগের বর্তমান কমিটি এক মঞ্চে কেন্দ্রীয় আওয়ামীলীগের কোন নেতা বা মন্ত্রীকে এনে শহরে একটি সভা-সমাবেশও করতে পারেনি। ফলে দলের উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে। ভেঙ্গে পড়েছে সাংগঠনিক ভীত। রীতিমত চাপা ক্ষোভ বিরাজ করছে সাধারণ নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে।
তারা আরো বলেন, জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক এমপি শামীম ওসমান জেলা আওয়ামীলীগের কমিটিতে না থাকলেও সাংগঠনিক কর্মকান্ড বন্ধ রাখেননি। চলতি বছরের ২ মার্চ এবং ৭ সেপ্টেম্বর শহরের দুই নং রেল গেইটস্থ জেলা আওয়ামীলীগের কার্যালয়ের সামনে ও শহরের প্রাণকেন্দ্র চাষাড়ায় এককভাবে বিপুল সংখ্যক নেতাকর্মীর সমন্বয়ে পৃথক দুটি সমাবেশ করে নেতাকর্মীদের উজ্জীবিত করে তোলেন তিনি। তবে সব দিক মিলিয়ে মেয়াদোত্তীর্ণ নারায়ণগঞ্জ আওয়ামীলীগে হ-য-র-ল-ব অবস্থা বিরাজ করছে। এর শেষ কোথায় তা অপেক্ষা করছে আওয়ামীলীগের হাইকমান্ডের সিদ্ধান্তের উপর। এমনটা মনে করছেন জেলা আওয়ামীলীগের শীর্ষ নেতারা।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart