1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:৩২ অপরাহ্ন

অর্থ ছাড়া এনআইডি পাবে না প্রবাসীরা

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৭

প্রবাসীদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) দিতে মার্কিন ডলারে ফি নেয়ার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। ডলারের বিনিময়ে তারা ভোটার হওয়া, জাতীয় পরিচয়পত্র পাওয়া, পরিচয়পত্র সংশোধন, ভোটার এলাকা স্থানান্তর করতে পারবেন।

এজন্য প্রবাসীদের ২০ থেকে ৫০ ডলার পর্যন্ত গুনতে হবে। এ সংক্রান্ত একটি প্রস্তাব নিয়ে বৈঠক শুরু করেছে ইসি কমিশন।

সোমবার (২৮ সেপ্টেম্বর) সকালে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে বৈঠকটি শুরু হয়েছে। প্রবাসীদের ফি আরোপের প্রস্তাব করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। বৈঠকের কার্যপত্র থেকে এসব তথ্য জানা যায়।

ইসি সূত্রে জানা যায়, শিক্ষার্থী ও সাধারণ শ্রমিকরা কম মূল্যে এ সেবা পাবেন। কমিশন বৈঠকে অনুমোদন পাওয়ার পরই এর বাস্তবায়ন কাজ শুরু হবে।

প্রবাসে বাংলাদেশি নাগরিকদের স্মার্টকার্ড পেতে ৩০ মার্কিন ডলার ফি গুনতে হবে। জাতীয় পরিচয়পত্রের তথ্য-উপাত্ত সংশোধনে ৩০ থেকে ৫০ ডলার ফি, একইভাবে ভোটার এলাকা পরিবর্তন, হারানো কার্ড তোলা এবং ১৫ বছর পর কার্ড নবায়নেও বিভিন্ন অঙ্কের ফি দিতে হবে তাদের।

কীভাবে প্রবাসীদের এনআইডি দেবে বাংলাদেশ

প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেয়া প্রসঙ্গে গত ১৬ সেপ্টেম্বর বিকেলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক (ডিজি) ব্রি. জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রবাসীদের জন্য বিশেষ ফরম প্রস্তুত করেছি এবং কমিশন সভায় উপস্থাপন করেছি। বিধিবিধান সংশোধন করার জন্যও প্রস্তাবনা প্রেরণ করেছি। অর্থাৎ এখনও আইনি জটিলতা রয়ে গেছে। আইন সংশোধন হলে তা সমাধান হবে।

এছাড়া প্রত্যেক উপজেলা/থানা নির্বাচন অফিসে প্রবাসীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে বলেও জানান এনআইডির ডিজি।

সাইদুল ইসলাম বলেন, যেসব প্রবাসী পর্যাপ্ত ডকুমেন্ট দিতে পারছেন না, তাদের বায়োমেট্রিক রেখে দেব। তিনি যতটুকু ডকুমেন্ট দিতে পারবেন, তাও সংরক্ষণ করে রেখে দেব। যে ডকুমেন্টগুলো দিতে পারছেন না, সেগুলো অনলাইনে সাবমিট করলে পরবর্তীতে আমরা সেগুলো যাচাই-বাছাই করে তার আইডি কার্ড হস্তান্তর যেন করতে পারি -সে ধরনের ব্যবস্থা রেখেছি।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart