1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০১:১৫ অপরাহ্ন

অস্কার পুরস্কার ২০২০: এক নজরে বিজয়ীরা

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৪০

মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস-এ চলতি বছরের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ঘোষণা করা হচ্ছে। এ পুরস্কারটি অস্কার পুরস্কার হিসেবে বিশ্বজুড়ে স্বীকৃত। লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯ ফেব্রুয়ারি রাত আটটায় (বাংলাদেশ সময় ১০ ফেব্রুয়ারি সকাল ৭টা) শুরু হয়েছে অস্কারের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের আয়োজন।

সেরা সহ-অভিনেতা ব্র্যাড পিট
৯২তম অস্কারে সেরা সহ-অভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দিয়েছেন গতবারের সেরা অভিনেত্রী রেজিনা কিং। এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন, টম হ্যাঙ্কস (আ বিউটিফুল ডে ইন নেইবরহুড), অ্যান্থোনি হপকিংস (দ্য টু পোপস), আল পাচিনো (দ্য আইরিশম্যান) ও জো পেসি (দ্য আইরিশম্যান)।

সেরা এনিমেটেড ফিচার ফিল্ম ‘টয় স্টোরি ফোর’
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার পেল ‘টয় স্টোরি ফোর’। শেরিফ উডি ও বাজ লাইটইয়ারের মতো বিখ্যাত কিছু চরিত্র নিয়ে এটি পরিচালনা করেছেন জশ কুলি। অ্যানিমেটেড ছবির দৌড়ে এবার ছিল রুদ্ধশ্বাস উত্তেজনা। ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন: দ্য হিডেন ওয়ার্ল্ড’, ‘আই লস্ট মাই বডি’, ‘ক্লাউস’, ‘মিসিং লিংক’ ছবিগুলোর মধ্যে যেকোনোটি সেরা হতে পারতো।

সেরা স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ফিল্ম ‘হেয়ার লাভ’
স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘হেয়ার লাভ’। এবারের আসরে একই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘চেরা (ডটার)’, ‘কিটবুল’, ‘মেমোরেবল’, ‘সিস্টার’। ‘হেয়ার লাভ’ টিম তাদের এ পুরস্কার কয়েকদিন আগে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত কিংবদন্তি বাস্কেটবল খেলোয়ার কোবে ব্রায়ান্টকে উৎসর্গ করেছেন।

সেরা মৌলিক চিত্রনাট্য ‘প্যারাসাইট’

সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে ছিল দাপুটে সব সিনেমার নাম। তবে শেষ পর্যন্ত পুরস্কার ছিনিয়ে নিল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। এ বিভাগে বং জন হু’র আলোচিত প্যারাসাইট ছবিটিকে প্রতিযোগিতা করতে হয়েছে কোয়ান্টিন টারান্টিনোর বহুল আলোচিত ছবি ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’র সাথে। পুরস্কারটি হাতে নিয়ে নির্মাতা বললেন, ‘এই প্রাপ্তি আমার জন্য সম্মানের। ধন্যবাদ অস্কার’। সেরা ছবি ও সেরা নির্মাতা বিভাগসহ মোট ছয়টি বিভাগে মনোনীত হয়েছে ‘প্যারাসাইট।’

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য ‘জোজো র্যা বিট’
সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে পুরস্কার জিতেছে ‘জোজো র্যা বিট’। এটি লিখেছেন পরিচালক তাইকা ওয়াইটিটি নিজেই। একই বিভাগে মনোনয়ন পেয়েছিল ‘জোকার’ (টড ফিলিপস ও স্কট সিলভার), ‘লিটল উইমেন’ (গ্রেটা গারউইগ), ‘দ্য টু পোপস’ (অ্যান্থনি ম্যাককার্টেন) ও ‘দি আইরিশম্যান’ (স্টিভেন জেইলিন)।

সেরা লাইভ অ্যাকশন শর্ট ‘দ্য নেবার্স উইন্ডো’
ব্রাদারহুড, নেফতা ফুটবল ক্লাব, সারিয়া, অ্যা সিস্টারকে পেছেনে ফেলে লাইভ অ্যাকশন শর্ট বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ‘দ্য নেবার্স উইন্ডো।’ পুরস্কারটি হাতে নিয়ে ‘দ্য নেবার্স উইন্ডো’ পরিচালক মার্শাল কারি বলেন, ভালোভাবে বলা একটা গল্প আসলে খুবই শক্তিশালী একটা বিষয়।

সেরা প্রোডাকশন ডিজাইন ‘ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড’

সেরা প্রোডাকশন ডিজাইনের দৌড়ে ছিল আরও যে চারটি নাম- ১৯১৭, প্যারাসাইট, দ্য আইরিশম্যান, জো জো র‍্যাবিট। তবে সবগুলোকে পেছনে ফেলে ৯২তম অস্কারে সেরা প্রোডাকশন ডিজাইন বিভাগে পুরস্কার গেল বারবারা লিং ও ন্যান্সি হেইঘের হাতে।

সেরা কস্টিউম ডিজাইন লিটন উমেন (জ্যাকুলিন ডুরান)
সেরা কস্টিউম ডিজাইন দিয়ে অস্কার উঠল ‘লিটন উমেন’-এর ঝুলিতে। পুরস্কার হাতে নিয়ে জ্যাকুলিন ডুরান পরিচালক গ্রেটা গারউইগকে ধন্যবাদ জানিয়ে বলেন, তিনি আমাদের সবার জন্য অনুপ্রেরণা। এ বিভাগে পুরস্কারের দৌড়ে আরও ছিল- জোকার, জোজো র্যাবিট, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড এবং দ্য আইরিশম্যান।

সেরা প্রামাণ্যচিত্র ওবামা-মিশেলের ‘আমেরিকান ফ্যাক্টরি’
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে ‘আমেরিকান ফ্যাক্টরি’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন স্টিভেন বগনার ও জুলিয়া রাইকার্ট। তাদের হাতে পুরস্কারটি তুলে দেন ‘হাল্ক’ তারকা মার্ক রাফেলো। যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের ডেটনের কাছে মোরেইন শহরের একটি চীনা প্রতিষ্ঠানকে ঘিরে সাজানো হয়েছে প্রামাণ্যচিত্রটি। বন্ধ হয়ে যাওয়া জেনারেল মোটরসকে সচল করে ফুইয়াওর কারখানা। ‘আমেরিকান ফ্যাক্টরি’ সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছে দ্য কেভ, দ্য এজ অব ডেমোক্রেসি, ফর সামা, হানিল্যান্ড।

সেরা প্রামাণ্যচিত্র শর্ট- ‘লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন’
কাবুলের তরুণীদের লিখতে চাওয়া, পড়তে চাওয়া ও স্কেটিং শিখতে যাওয়া কথা বলা হয়েছে এ প্রামাণ্যচিত্রে। এ বিভাগে প্রতিযোগিতায় ছিল সেন্ট লুইস সুপারম্যান, ইন দ্য অ্যাবসেন্স, লাইফ ওভারটেকস মি এবং ওয়াক রান চা-চা।

সেরা সহ-অভিনেত্রী লরা ডার্ন
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা সহ-অভিনেত্রী হলেন লরা ডার্ন। ‘ম্যারেজ স্টোরি’ ছবিতে বিয়েবিচ্ছেদ বিষয়ক আইনজীবীর ভূমিকায় অভিনয় করেছেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন গতবারের সেরা সহ-অভিনেতা মাহেরশালা আলি। এ বিভাগে মনোনীত ছিলেন ক্যাথি বেটস (রিচার্ড জুয়েল), স্কারলেট জোহানসন (জোজো র্যাবিট), ফ্লোরেন্স পিউ (লিটল উইমেন) ও মার্গট রবির (বম্বশেল)। এর আগে আরও দু’বার অস্কারে মনোনয়ন পেয়েছিলেন লরা ডার্ন। তবে এবারই প্রথম অস্কার জয়ের হাসি ফুটলো তার মুখে।

সেরা সাউন্ড এডিটিং ‘ফোর্ড ভার্সেস ফেরারি’
৯২তম অস্কারে সেরা সাউন্ড এডিটিংয়ের জন্য মনোনয়ন পেয়েছিল- ১৯১৭, ফোর্ড ভার্সেস ফেরারি, জোকার, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড, স্টার ওয়ার্স: দ্য রাইজ অব স্কাইওয়াকার। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শে পর্যন্ত এ বিভাগে অস্কার গেল ‘ফোর্ড ভার্সেস ফেরারি’র জন্য ডোনাল্ড সিলভেস্টারের হাতে।

বেস্ট সাউন্ড মিক্সিং ‘১৯১৭’ (মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন)
এবারের অস্কার আসরে বেস্ট সাউন্ড মিক্সিংয়ের পুরস্কার তুলে নিয়েছেন মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন। ‘১৯১৭’ চলচ্চিত্রের জন্য এ পুরস্কার পেয়েছেন তারা। এ বিভাগে ‘১৯১৭’এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছে- ফোর্ড ভার্সেস ফেরারি, জোকার, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড এবং অ্যাড অ্যাস্ট্রা।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart