1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৫:২৭ পূর্বাহ্ন

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের অন্তত ৬৪ সেনা সদস্য মস্তিষ্কে আঘাত

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শনিবার, ১ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৩১

গত মাসে ইরাকে মার্কিন দু’টি সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের অন্তত ৬৪ সেনা সদস্য মস্তিষ্কের হালকা আঘাতজনিত সমস্যার চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে পেন্টাগন। এ নিয়ে তিন দফায় ইরানি হামলায় মার্কিন সেনা আহতের সংখ্যা বাড়াল যুক্তরাষ্ট্র।

গত মাসে মধ্যপ্রাচ্যে দুই চিরবৈরী যুক্তরাষ্ট্র ও ইরানের চরম উত্তেজনার সময় ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনী। প্রথমে কোনও মার্কিন সেনা আহত হয়নি বলে জানানো হলেও পরে দু’বার বিবৃতি দিয়ে সেনা সদস্যরা ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মস্তিষ্কের সমস্যায় ভুগছেন বলে নিশ্চিত করে পেন্টাগন।

পেন্টাগনের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ইরাকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন সেনা আহতের সংখ্যা চলতি মাসে বেড়ে ৬৪ জনে দাঁড়িয়েছে।

গত ৮ জানুয়ারি ইরাকের পশ্চিমাঞ্চলে মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। সেই সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে, ইরানের ক্ষেপণাস্ত্রে কোনও আমেরিকানই আহত হননি। প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষেপণাস্ত্র হামলায় আহতের সংখ্যা নিয়ে চাতুড়ি করছেন বলে অভিযোগ করে দেশটির বিরোধী দল ডেমোক্রেটস।

পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল থমাস ক্যাম্পবেল বলেছেন, মার্কিন কর্মকর্তাদের মস্তিষ্কে হালকা আঘাতজনিত সমস্যার চিকিৎসা দেয়া হয়েছে। এর আগে বুধবার ইরাকের আইন আল-আসাদ সামরিক ঘাঁটিতে ইরানের হামলায় ৫০ মার্কিন সেনা আহত হয় বলে জানায় পেন্টাগন।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের কাছে মার্কিন ড্রোন হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশি সশস্ত্র শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি নিহত হন। ইরানি এই জেনারেল হত্যাকাণ্ড ঘিরে সেই সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যুদ্ধের আশঙ্কা তৈরি হয়।

পেন্টাগন বলছে, আহত সেনাসদস্যদের মধ্যে ৩৪ জন মস্তিষ্কের সমস্যার চিকিৎসা শেষে দায়িত্বে ফিরেছেন। এছাড়া বাকিদের মধ্যে কয়েকজনকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে এবং অন্যদের অবস্থা পর্যালোচনা করা হচ্ছে।

ইরানের ওই হামলার সময় আইন আল-আসাদ ঘাঁটিতে বাঙ্কারে অন্তত দেড় হাজার মার্কিন সেনা অবস্থান করছিল। ইরাকে মার্কিন দুটি সামরিক ঘাঁটিতে ওই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ ‘মার্কিন সন্ত্রাসী’ নিহত হয় বলে দাবি করে ইরানের রাষ্ট্রীয় এক টেলিভিশন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়, ঘাঁটি লক্ষ্য করে ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে পারেনি মার্কিন সেনাবাহিনী। ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের সামরিক সরঞ্জাম ও হেলিকপ্টার ভয়াবহ ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও দাবি করা হয়।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart