1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৮:২৩ অপরাহ্ন

ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্য

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ১৩ জানুয়ারী, ২০২০
  • ১৮৮

লন্ডনে থাকা ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্য। গতকাল রোববার ইরানে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে দেশটিতে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রব ম্যাকায়ারকে আটক করে এক ঘণ্টার বেশি সময় তাকে আটকে রাখার পর ছেড়ে দেয়া হয়। তারই প্রেক্ষিতে ব্রিটিশ কর্তৃপক্ষের এই পদক্ষেপ বলে জানিয়েছে রয়টার্স।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের এক মুখপাত্র তাদেরকে বলেছেন, গত শনিবার তেহরানে ব্রিটিশ রাষ্ট্রদূতকে আটকে রাখার ব্যাপারে জবাবদিহিতার জন্য সোমবার লন্ডনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকে তলব করা হয়েছিল।

বরিস জনসনের ওই মুখপাত্র বলেন, ‘গতকালের ওই ঘটনা ছিল ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন। তাই অগ্রহণযোগ্য ওই ঘটনা তদন্ত করা দরকার। আমরা ইরান সরকারের কাছ থেকে সম্পূর্ণ আশ্বাস চাই যে এরকম ঘটনা আর কখনো যেনো না ঘটে। তাই কমনওয়েলত অফিস ইরানি রাষ্ট্রদূতকে তলব করে প্রবল আপত্তির কথা জানিয়েছে।’

ইরানের অভ্যন্তরীণ বিষয়ে উসকানিমূলক তৎপরতা চালানোর দায়ে গতকাল তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকায়ারকে শনিবার কয়েক ঘণ্টার জন্য আটক করে ইরান। পরে অবশ্য তাকে ছেড়ে দেয়া হয়। ইরানিদের বিক্ষোভে রাষ্ট্রদূত রব ম্যাকায়ার উপস্থিত হওয়ার পর এই তাকে সাময়িক আটক করে ইরান।

ইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় নিহতদের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে শনিবার বিকেলে তেহরানে অবস্থিত আমিরকাবির বিশ্ববিদ্যালয়ের সামনে ওই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। তখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনাও ঘটে।

ইরান সরকারের দাবি, ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকায়ার ওই সমাবেশে উপস্থিত ছিলেন। তিনি পুলিশের বিরুদ্ধে দুস্কৃতকারীদের উসকে দেয়ার অপতৎপরতা চালানোয় তাকে আটক করা হয়। ইউক্রেনের যাত্রীবাহী ওই বিমানটি উড্ডয়নের কিছুক্ষণ পরই বিধ্বস্ত হলে তাতে ১৭৬ আরোহীর সবাই প্রাণ হারান।

প্রথমে অস্বীকার করলেও ইরানের সশস্ত্র বাহিনী শনিবার সকালে এক বিবৃতি দিয়ে জানায়, ভুলবশত যাত্রীবাহী ওই বিমানটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালেয়ে ভূপাতিত করা হয়েছিল। তারপর ইরানের ক্ষমতাসীন সরকারের পদত্যাগ দাবিতে ক্ষোভ প্রকাশ করে রাজধানী তেহরানে বিক্ষোভ করেন দেশটির হাজার হাজার মানুষ।

কর্মকর্তারা কেন দীর্ঘ সময় ধরে এই ঘটনা নিয়ে মিথ্যা বলেছেন, সেই ক্ষোভ থেকেই বিক্ষোভ করছেন বিক্ষুব্ধ জনতা। বিক্ষোভকারীরা দুটি বিশ্ববিদ্যালয়ের বাইরে বিক্ষোভে অংশ নিলে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। গুলি ছোড়ারও অভিযোগ উঠেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই বিক্ষোভকে অনুপ্রেরণামূলক উল্লেখ করে টুইট করেন।

মার্কিন-ইরানের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে বিমানটি বিধ্বস্ত হয়। গত ৩ জানুয়ারি বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার পর বুধবার (৮ জানুয়ারি) ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এর কয়েক ঘণ্টা পরেই ইউক্রেনের ওই বিমানটি বিধ্বস্ত হয়।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart