1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১২:০৮ পূর্বাহ্ন

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের গোপনীয়তা রক্ষার নৈতিকতা মেনে চলার আহ্বান

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ১০৯

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সম্ভাব্য করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার নৈতিকতা মেনে চলার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, সন্দেহজনক, পরীক্ষাধীন বা নিশ্চিত রোগী এমন সব ব্যক্তির গোপনীয়তা বজায় রাখা জরুরি। আমাদের মনে রাখতে হবে, গোপনীয়তা রক্ষা করতে না পারলে এমন ব্যক্তিদের ব্যক্তিগত ও সামাজিক নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। চিকিৎসা বিজ্ঞানে রোগীর ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখা পেশাগত নৈতিকতার গুরুত্বপূর্ণ অংশ।”

আজ (রোববার) আইইডিসিআর মিলনায়তনে করোনাভাইরাস নিয়ে সাংবাদিকদের নিয়মিত অবহিত করার সময় তিনি এসব কথা বলেন।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে চীনফেরত বাংলাদেশের নাগরিকদের নিয়ে সংবাদ পরিবেশন করতে গিয়ে সংবাদদাতা ও সংবাদ সংগ্রাহক উভয়পক্ষ কর্তৃক সন্দেহজনক রোগীদের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘিত হচ্ছে বলে উপস্থিত সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

চীন থেকে ফেরা বাংলাদেশের নাগরিকদের স্বাস্থ্যসেবা প্রসঙ্গে তিনি বলেন, আমরা লক্ষ্য করছি যে, চীন থেকে সম্প্রতি বেশ কিছু বাংলাদেশের নাগরিক দেশে ফিরে করোনা সংক্রমণের আশংকায় উদ্বিগ্ন। তিনি জানান, চীনের সব প্রদেশে একই সময় সংক্রমিত হয়নি। সংশ্লিষ্ট চীন ফেরত যাত্রী যদি উহানসহ চীনের অন্য কোনো সংক্রমিত এলাকা থেকে মহামারীর ১৪ দিন আগেই এসে থাকেন, তাহলে অযথা উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

চীনের উহানসহ সংক্রমিত এলাকা থেকে যদি কেউ এসে থাকেন এবং ইতোমধ্যে ১৪ দিন অতিক্রম করে থাকেন, তাহলেও তার উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। চীনের উহানসহ সংক্রমিত এলাকা থেকে যদি কেউ এসে থাকেন, বাংলাদেশে অবস্থান ১৪ দিন অতিক্রম করেননি, করোনা রোগের কোনো লক্ষণ দেখা যায়নি, তারা মোট ১৪ দিন ধরে স্বেচ্ছা কোয়ারান্টাইনে থাকবেন।

চীনের উহানসহ সংক্রমিত এলাকা থেকে যদি কেউ এসে থাকেন, বাংলাদেশে অবস্থান ১৪ দিন অতিক্রম করেননি, রোগের লক্ষণ দেখা গিয়েছে, তারা তাৎক্ষণিকভাবে আইইডিসিআর হটলাইনে ফোন করবেন। কর্তব্যরত চিকিৎসক ফোনে ওই ব্যক্তির ইতিহাস নিয়ে তার জন্য প্রযোজ্য ব্যবস্থা গ্রহণে উপদেশ দেবেন।

সংশ্লিষ্ট চীন ফেরত যাত্রীদেরকে অযথা উদ্বিগ্ন না হয়ে যেকোনো প্রশ্নের উত্তরের জন্য আইইডিসিআর হটলাইনে ফোন করার অনুরোধ জানিয়েছেন।

সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা জোর দেয়ার নির্দেশ
সংবাদ সম্মেলনে প্রফেসর ফ্লোরা সকল হাসপাতালে সংক্রমণ প্রতিরোধের জন্য গঠিত কমিটি আরও সক্রিয় করার আহ্বান জানান। এর পাশাপাশি জনগণকে ব্যক্তিগত সুরক্ষার জন্য পরিচ্ছন্নতার স্বাস্থ্য বিধি মেনে চলার অনুরোধ জানান তিনি।

কোয়ান্টাইনকৃতদের স্বাস্থ্য পরিস্থিতি
সম্মিলিত সামরিক হাসপাতালে আইসোলেশন ইউনিটে রাখা ১১ জন এবং আশাকোনা কোয়ারান্টাইন কেন্দ্রে উহান ফেরত ৩০১ যাত্রী সুস্থ আছেন বলেও জানান তিনি।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart