1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১২:৫৩ পূর্বাহ্ন

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় চীনাদের জন্য অনলাইন ভিসা বন্ধ করলো ভারত

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০২০
  • ১০৮

প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় চীনা পর্যটক এবং দেশটিতে বসবাসকারী বিদেশিদের জন্য অনলাইন ভিসা প্রদান সাময়িকভাবে স্থগিত করেছে ভারত। রোববার বেইজিংয়ে নিযুক্ত চীনা দূতাবাসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ভারতীয় দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় ই-ভিসায় ভারত ভ্রমণ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে; যা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। এই স্থগিতাদেশ চীনা পাসপোর্টধারী এবং চীনে বসবাসকারী অন্যান্য দেশের নাগরিক যারা ভারতীয় ভিসার আবেদন করবেন তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ইতোমধ্যে যারা ই-ভিসার আবেদন করেছেন তারাও এই বিধি-নিষেধের আওতায় পড়বেন।

তবে যাদের ভারত ভ্রমণ অত্যন্ত জরুরি তারা বেইজিংয়ে ভারতীয় দূতাবাস এবং সাংহাই অথবা গুয়ানঝুতে ভারতীয় কনস্যুলেট অথবা ভিসা সেন্টারে যোগাযোগ করতে পারেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে, গত বৃহস্পতিবার প্রথমবারের মতো ভারতের দক্ষিণাঞ্চলীয় কেরালা প্রদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী পাওয়া যায়। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত ওই রোগী চীনের উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাকে কেরালার একটি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।

রোববার একই প্রদেশে আরও এক ভারতীয়কে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করেছেন দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। ওই ব্যক্তি সম্প্রতি চীনের উহান থেকে ভারতে ফিরে এসেছেন। বর্তমানে তাকেও কেরালার একটি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়। চীনে মাহামারি আকার ধারণ করা এই ভাইরাসে সেই থেকে এখন পর্যন্ত অন্তত ৩০৪ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে চিকিৎসাধীন রয়েছেন আরও কমপক্ষে ১৪ হাজার ৫৫১ জন।

চীনের গণ্ডি পেরিয়ে বিশ্বের ২৭টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত ১৩০ জন রোগী শনাক্ত করা হয়েছে। চীনের বাইরে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের প্রাণহানির ঘটনা ঘটেছে ফিলিপাইনে। শনিবার (১ ফেব্রুয়ারি) ৪৪ বছর বয়সী চীনা এক নাগরিক ফিলিপাইনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৫ জানুয়ারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে চীন থেকে নিজ নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে। ভারত দ্বিতীয় ধাপে করোনাভাইরাসের প্রাণকেন্দ্র উহান থেকে ৩২৩ জনকে ফিরিয়ে এনেছে।রোববার সকালে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট দিল্লিতে অবতরণ করে। এর আগে শনিবার এয়ার ইন্ডিয়ার অপর একটি বিমানে করে উহান শহরে আটকে পড়া ৩২৪ ভারতীয়কে ফিরিয়ে আনা হয়।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart