1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০২:১২ অপরাহ্ন

করোনাভাইরাস: বছরের দ্বিতীয় ভাগে তেল উৎপাদন আরও কমাবে ওপেক

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ১০৭

করোনাভাইরাস সংকটে তেলের বাজার চাঙ্গা রাখতে উৎপাদন আরও কমাতে সম্মত হয়েছে তেল রফতানিকারক দেশের সংগঠন ওপেক। চলতি সপ্তাহে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ওপেক ও রাশিয়াসহ অন্যান্য তেল উৎপাদকদের (ওপেক প্লাস) প্রতিনিধিদের ‘যৌথ টেকনিক্যাল কমিটি’র আলোচনায় এ সিদ্ধান্ত হয়েছে।

ওপেকের সদস্য দেশ আলজেরিয়ার জ্বালানি মন্ত্রী এবং ওপেক সম্মেলনের সভাপতি মোহামেদ আরকাব শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, করোনাভাইরাস মহামারি অর্থনৈতিক কার্যক্রমে বিশেষ করে পরিবহন, পর্যটন ও শিল্পে; বিশেষ করে চীনে নেতিবাচক প্রভাব ফেলছে।

প্রতিষেধকবিহীন করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৮১৩ জন, আক্রান্ত প্রায় ৩৮ হাজার। এর মধ্যে চীনেই মারা গেছেন ৮১১ জন। দেশটি বিশ্বের অন্যতম তেল আমদানিকারক ও ব্যবহারকারী। ফলে ভাইরাস সংক্রমণের পর বিপর্যয় শুরু হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে, এর প্রভাব পড়ছে বিশ্ববাজারেও। গত ডিসেম্বরে ভাইরাস প্রাদুর্ভাব শুরুর পর থেকেই নিম্মমুখী তেলের বাজার। গত এক মাসে যুক্তরাষ্ট্রের ডব্লিউটিআইয়ের দাম পড়ে গেছে প্রায় ১৮ শতাংশ, কমেছে ব্রেন্ট ক্রুড অয়েলের দামও।

এ সংকট কাটাতে ওপেক ও এর মিত্র দেশগুলো প্রতিদিন ছয় লাখ ব্যারেল তেল কম উৎপাদনের ঘোষণা দিয়েছে। আলজেরিয়ান জ্বালানি মন্ত্রী জানান, যৌথ টেকনিক্যাল কমিটি তেল উৎপাদন সীমিত রাখার সময়সীমা ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে। বছরের দ্বিতীয় ভাগে উৎপাদনের কাটতি আরও বাড়ানো হবে।

আকরাব জানান, তিনি কমিটির সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন, যা সাম্প্রতিক সংকট কাটিয়ে তেলের বাজারে স্থিতিশীলতা আনতে ওপেক প্লাস দেশগুলোর মধ্যে পারস্পরিক পরামর্শ অব্যাহত রাখবে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart