1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১১:১২ অপরাহ্ন

চট্টগ্রামের বায়ুদূষণ কঠোরভাবে নিয়ন্ত্রণের দাবি

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
  • ১৬৭

বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রাম বর্ষায় জলাবদ্ধতায় তলিয়ে যাচ্ছে, আর শীতকালে ধুলোবালি, শিল্পবর্জ্য, পাহাড় কাটার মাটি ক্ষয়, কলকারখানা ও গাড়ির কালো ধোঁয়ায় ক্রমাগত দূষণের কারণে বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে।

চিকিৎসকদের মতে একজন ধূমপায়ী নিজে তামাক সেবনের মাধ্যমে তার নিজের যে পরিমাণ ক্ষতি করেন, ধূমপানের ক্ষতিকর বায়ু ছড়িয়ে তার চেয়ে অনেক বেশি ক্ষতি করেন শিশু ও প্রসূতি মা’দের। ঠিক একই ভাবে বায়ুদূষণের কারণে শিশু ও মা’দের হাঁপানি, অ্যাজমা, ক্যান্সার, বুদ্ধিপ্রতিবন্ধিতা, শিশুর মেধা বিকাশে প্রতিবন্ধকতা, জন্ডিসসহ নানা জটিল রোগ ভয়াবহ আকার ধারণ করছে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) জামালখানের চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম ও আমেরিকান কর্নারের যৌথ উদ্যোগে ‘পেতে হলে সুস্থ জীবন-রুখতে হবে বায়ুদূষণ’ শীর্ষক মানববন্ধন বক্তারা এসব কথা বলেন।

তারা বলেন, উন্নয়ন প্রকল্পে পরিবেশ সংরক্ষণ আইন মানছে না খোদ সরকারি সেবা সংস্থা, বিশেষ করে চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, টিঅ্যান্ডটি, কর্ণফুলী গ্যাস ও সিটি করপোরেশনের উন্নয়ন কাজে নিয়োজিত ঠিকাদাররা। যার খেসারত দিতে হচ্ছে নগরবাসীকে। বায়ুদূষণ রোধে দ্রুত এর সঙ্গে জড়িত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে পরিবেশ সুরক্ষার বিষয়গুলো কঠোর ভাবে মেনে চলতে বাধ্য করা ও আইন অমান্যকারী প্রতিষ্ঠানগুলোকে কঠোর শাস্তি নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নানের সভাপতিত্বে ও ক্যাব নগর সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকুর সঞ্চালনায় মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক শাহাব উদ্দীন, বিএড কলেজের অধ্যাপক শামশুদ্দিন শিশির, লেডিস ক্লাবের সভানেত্রী জিনাত আজম, ইনার হুইল ক্লাবের রেবেকা নাহরিন, চট্টগ্রাম উইম্যান চেম্বারের খালেদা আওয়াল, ক্যাব চট্টগ্রাম মহানগরের যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম, ক্যাব খুলশীর প্রকৌশলী হাফিজুর রহমান, ক্যাব সদরঘাটের শাহীন চৌধুরী, ক্যাব জামালখানের নবুয়াত আরা সিদ্দিকী, হেলাল চৌধুরী, সালাহ উদ্দীন আহমদ, অ্যাডভোকেট সুচিত্রা গুহ, ক্যাব হালিশহরের উপদেষ্টা লায়ন এম আজিজ।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ক্যাব চান্দগাঁও’র জানে আলম, অধ্যক্ষ মনিরুজ্জমান, আবু ইউনুচ, সেলিম সাজ্জাদ, ক্যাব পাঁচলাইশের মো. সেলিম জাহাঙ্গীর, রেশমী আকতার, মুক্তা শেখ মুক্তি, অধিকার ফোরামের কায়সার আলী, ক্যাব হালিশহরের লায়ন এম আজিজ, বিবিএফ’র উৎপল বড়ুয়া, বিজয় একাত্তরের জসিম উদ্দীন, নারী যোগাযোগ কেন্দ্রের সালমা জাহান, ভলান্টিয়ার ফর বাংলাদেশের জিয়া, ক্যাব আকবর শাহ থানার সাধারণ সম্পাদক দিদারুল আলম প্রধান, ক্যাব পশ্চিম ষোলশহরের ইমতিয়াজ মোরশেদ খান, প্রশিকার শাহাদত হোসেন, নারীনেত্রী রেবা বড়ুয়া, মানবাধিকার ফোরামের জসিম উদ্দীন ও আমেরিকান কর্নারের পরিচালক রুমা দাস প্রমুখ।

বক্তারা বলেন, চট্টগ্রামের বায়ুর গুণগতমান ক্রমাগত অবনতির কারণে চট্টগ্রাম সিটি করপোরেশনের ক্লিন ও গ্রিন সিটি নির্মাণের অঙ্গীকার যেমন অপূর্ণ থেকে যাচ্ছে, তেমনি মানুষের নির্মল বায়ু প্রাপ্তি ও বেঁচে থাকা কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় সাময়িক ভাবে মাক্স ব্যবহারে সুবিধা মিললেও দীর্ঘমেয়াদে বায়ুর দূষণ থেকে বাঁচতে এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর হাতে দমনের বিকল্প নেই।

মানববন্ধনে সংহতি জানায় চট্টগ্রাম ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইনার হুইল ক্লাব, বেল্টা, ইঞ্জিনিয়ার্স ক্লাব, বিবিএফ, নারী যোগাযোগ কেন্দ্র, চাটগাঁইয়া নওজোয়ান, ভলান্টিয়ার্স ফর বাংলাদেশ, শপটোক, ব্রিটো, ইউপিওএল, ১/২৪, সামাজিক আন্দোলন, সিনেমা তারুণ্য, টেকসই উন্নয়নের জন্য গ্লোবাল এইড, চট্টগ্রাম ব্লাড ব্যাংক, সিএসডিএফ, আইএসডিই বাংলাদেশ, প্রশিকা, ক্যাব যুব গ্রুপ প্রমুখ সংগঠন।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart