1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ০৮:৩৭ পূর্বাহ্ন

জুন মাসে ধেয়ে আসছে ৩ প্রকাণ্ড গ্রহাণু

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ১৩৫

শুরু থেকেই ২০২০ সালটা বেশ খারাপ যাচ্ছে মানুষের জন্য। করোনাভাইরাস মহামারি শেষ হয়নি, পঙ্গপাল হানা দিয়েছে, দাবানল হয়েছে, তাণ্ডব চালিয়েছে কয়েকটি ঘূর্ণিঝড়। এপ্রিলে ধেয়ে আসছিল বিধ্বংসী ক্ষমতার প্রকাণ্ড এক গ্রহাণু। তবে সেবার আর বিপদ ঘটেনি, পাশ কাটিয়ে চলে গেছে পাথরখণ্ডটি। এবার চলতি মাসেই ধেয়ে আসছে আরও তিনটি বিশাল গ্রহাণু, এর একটির আকার আবার পাঁচটি ফুটবল মাঠের সমান।

Asteroid-3.jpg

২০০২ এনএন৪
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ‘নিয়ার আর্থ অবজেক্ট’ তালিকায় দেখা গেছে, চলতি মাসের ৬ তারিখ বাংলাদেশ সময় সকাল ৯টা ২০ মিনিটে পৃথিবীর নিকটতম অবস্থানে আসবে বিশাল এই গ্রহাণুটি। এর ব্যাস ৫৭০ মিটার, অর্থাৎ আকারে প্রায় পাঁচটি ফুটবল মাঠ বা পৃথিবীর চতুর্থ দীর্ঘতম ভবনের সমান। গ্রহাণুটির গতিবেগ ঘণ্টায় ৪০ হাজার ১৪০ কিলোমিটার।

প্রবল বিধ্বংসী ক্ষমতা থাকলেও গ্রহাণুটিকে আপাতত পৃথিবীর জন্য হুমকি মনে করা হচ্ছে না। কারণ এর নিকটতম অবস্থানও হবে পৃথিবী থেকে চাঁদের দূরত্বের প্রায় ১৩ গুণ।

Asteroid-3.jpg

২০১৩ এক্সএ২২
এই গ্রহাণুটির আকার ২০০২ এনএন৪-এর চেয়ে কিছুটা ছোট হলেও এটাই পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যাবে। আগামী ৮ এপ্রিল রাত ৯টা ৪০ মিনিটে পৃথিবী অতিক্রম করবে এটি। ১৬০ মিটার ব্যাসের গ্রহাণুটির গতিবেগ ঘণ্টায় ২৪ হাজার ৫০ কিলোমিটার। নিকটতম অবস্থানে পৃথিবী থেকে এর দূরত্ব হবে ২০ লাখ ৯৩ হাজার কিলোমিটার।

২০১০ এনওয়াই৬৫
প্রায় এক দশক আগে আবিষ্কার হওয়া গ্রহাণুটি পৃথিবী অতিক্রম করবে আগামী ২৪ জুন। এর ব্যাস ৩১০ মিটার হলেও গতিবেগ সবচেয়ে বেশি, ৪৬ হাজার ৪০০ কিলোমিটার প্রতিঘণ্টায়। নিকটতম অবস্থানে পৃথিবী থেকে এর দূরত্ব হবে ৩০ লাখ ৭৬ হাজার কিলোমিটার।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart