1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৫:০৮ পূর্বাহ্ন

ডিএনডির প্রজেক্টে আরও অর্থ বরাদ্দ দেয়ায় প্রধানমন্ত্রীকে শামীম ওসমানের কতৃজ্ঞতা

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০
  • ১১৯

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)সভায় ডিএনডি প্রকল্পের জন্য দ্বিতীয় দফায়  অর্থ বরাদ্দ (আরডিপিপি) দেয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কতৃজ্ঞতা প্রকাশ করেছেন নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান। তিনি বলেন, ডিএনডির ২২ লাখ মানুষ প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে ছিল। আজ তিনি ডিএনডিবাসীর সেই স্বপ্ন পুরণে আরও ৭৪১ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন। এজন্য ডিএনডিবাসীর পক্ষ থেকে আমি মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কতৃজ্ঞতা জানাচ্ছি। এবং মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে উনার (প্রধানমন্ত্রী) দীর্ঘায়ূ ও সুস্বাস্থ্য কামনা করছি।
শামীম ওসমান বলেন, ডিএনডির ২২ লাখ মানুষকে পানি বন্দি থেকে মুক্তির জন্য ডিএনডির এই প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি কৃতজ্ঞ প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রী আমার অনুরোধে ডিএনডি প্রজেক্ট টেবিল এজেন্ডা হিসেবে তুলে অনুমোদন করেছেন। প্রথম দিকে এটা কোনো প্ল্যানে ছিল না। এখন এটাকে প্ল্যানে নিয়ে আসা হয়েছে। এই প্রকল্পটি যেন আগামী পঞ্চাশ বছর মানুষকে উপকার দিতে পারে সে জন্য আরও টাকা প্রয়োজন দেখা দিয়েছে। এই প্রকল্পটির জন্য প্রথমে ৫৫৮ কোটি টাকা বারাদ্দ ছিল। কিন্তু পরবর্তীকালে দেখা যায় প্রকল্প বাস্তবায়ন করতে এ ব্যয় অনেক বেড়ে যায়। এ প্রকল্পের ভেতরে অবৈধ স্থাপনা, স্কুল, কলেজ, মসজিদ, বিদ্যুত ও পানির লাইন রয়েছে। এগুলো সরাতে প্রকল্পের ব্যয় বেড়ে গেছে। ফলে প্রকল্প বাস্তবায়নে আরও টাকার প্রয়োজন দেখা দেয়। পানি সম্পদ মন্ত্রণালয় যাচাই-বাছাই শেষে প্রথম পর্যায়ের প্রকল্প সংশোধন করে অর্থ বরাদ্দ চেয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পাঠায়। আজ মাননীয় প্রধানমন্ত্রী সেই টাকা বরাদ্দের অনুমোদন দিয়েছেন। এ জন্য সবাই মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া করবেন। মহান আল্লাহ রাব্বুল আলামিন যেনো উনাকে হায়াতে তইয়্যুবা দান করেন।
উল্লেখ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)সভায় ৬ হাজার ৬২৮ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে ছয়টি প্রকল্প অনুমোদন দিয়েছে।প্রকল্পগুলোর মধ্যে সরকারি অর্থায়নে ব্যয় করা হবে ২ হাজার ৭১ কোটি ১০ লাখ টাকা ও বৈদেশিক উৎস্য হতে প্রাপ্ত ঋণ সহায়তা ৪ হাজার ৫৯৩ কোটি ৮৯ লাখ টাকা। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনের সঙ্গে যুক্ত হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পগুলো নিয়ে ব্রিফিং করেন।
অনুমোদিত প্রকল্পসমূহ হলো, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি প্রকল্প যথাক্রমে ‘মতলব-মেঘনা-ধনাগোদা-বেড়িবাঁধ সড়ক উন্নয়ন ও সম্প্রসারণ’ প্রকল্প এবং ‘সিলেট-তামাবিল মহাসড়ক পৃথক এসএমভিটি লেনসহ ৪ লেনে উন্নীতকরণ’ প্রকল্প, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘সারা দেশে পুকুর, খাল উন্নয়ন (প্রথম সংশোধিত), খাদ্য মন্ত্রণালয়ের ‘আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণ (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প, পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন’, ‘ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ’প্রকল্প।
বৈঠকে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনসহ আরও অনেকে।
সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart