1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৫:০১ পূর্বাহ্ন

দাঁড়িয়ে খাবার খেলে যত ক্ষতি

ডেস্ক সংবাদ (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০
  • ২৯৪

ব্যস্ততার কারণে দু’দণ্ড স্থির হয়ে বসে খাওয়ারও সুযোগ মেলে না অনেকের। অফিস কিংবা ক্লাসে যাওয়ার তাড়া, ছুটে গিয়ে বাস ধরতে হবে এখনই। তাইতো সামনে যা পাওয়া যায়, তাই কোনোরকম গিলে ফেলে দে ছুট। বসার আর সময় কোথায়! তাড়াহুড়োয় দাঁড়িয়ে খেতে গিয়ে নিজের কী ক্ষতি করছেন, তা অজানাই থেকে যাচ্ছে! এভাবে খেতে থাকলে একটা সময় আপনি অবসাদগ্রস্ত হয়ে পড়বেন। খাবারের স্বাদও অনুভব করতে পারবেন না। এমনটাই জানাচ্ছে জার্নাল অব কনজিউমার রিসার্চ।

কোন ভঙ্গিতে দাঁড়িয়ে খাচ্ছেন সেটিও স্বাদগ্রহণের জন্য গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন গবেষকরা। তাদের মতে, দাঁড়ানোর বদলে যদি বসে শান্তিতে খান তাহলে স্বাদ আরও বেশি করে পাবেন। কারণ, ভঙ্গি, শরীরের ভারসাম্যের সঙ্গে স্বাদগ্রহণের বিষয়টি প্রত্যক্ষভাবে জড়িত। তাই দাঁড়ানোর থেকে বসে খেলে সবাই খাবারে বেশি স্বাদ পান।

অনেক সময় দেখা যায়, যেসব শিশু খেতে ভালোবাসে না তাদের খাওয়াতে গিয়ে মা-বাবা জানালা বা কোথাও দাঁড় করিয়ে দ্রুত খাওয়াতে থাকেন। দাঁড়ানোর পদ্ধতি যদি সঠিক হয় তাহলে শিশু চুপচাপ খেয়ে নেয়। কিন্তু তা না হলে ওদের বিরক্তি আরও বাড়ে, কিছুতেই খেতে চায় না। জানিয়েছেন সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক দীপায়ন বিশ্বাস।

বিশেষজ্ঞদের মতে, দাঁড়িয়ে থাকার ফলে মাধ্যাকর্ষণ শক্তি আমাদের নিচের দিকে আকর্ষণ করে। এতে শরীরের রক্ত নিচের দিকে প্রবাহিত হয় এবং তা তুলে সারা শরীরে ছড়িয়ে দিতে কষ্ট হয় হৃদপিণ্ডের। ফলে বেড়ে যায় হৃদস্পন্দন। আর তাতেই বাড়তে থাকে হাইপো থ্যালামিক পিটুইটারি অ্যাড্রিনালিন। স্ট্রেস হরমোনকে বাড়িয়ে দেয়। শরীর অবসন্ন হলে কীভাবে খাবারের স্বাদ গ্রহণ করবেন! এমনকি, সামান্য শারীরিক সমস্যাতেই স্বাদু খাবারও বিস্বাদ হয়ে যায়।

বিষয়টির সত্যতা যাচাই করতে গবেষকরা ৩৫ জনকে পিটা চিপস খেতে দিয়েছিলেন। এদের মধ্যে কয়েকজন দাঁড়িয়ে খেয়েছেন, বাকিরা খেয়েছেন বসে। যারা দাঁড়িয়ে খেয়েছেন, তারা পিটা চিপসের কোনো স্বাদই পাননি! যারা আরাম করে বসে খেয়েছেন তাদের কাছে অমৃততুল্য চিপসের স্বাদ।

এরপর গবেষকরা হাতে ভারী ব্যাগ ধরিয়ে দিয়ে খেতে দেন ফ্রুট স্ন্যাকস। আগের মতোই অর্ধেকে দাঁড়িয়ে খান, বাকিরা বসে। এতে খাবারের স্বাদ সবথেকে বিস্বাদ ঠেকেছে সবার কাছে! এর কারণ হলো কেউ-ই আরাম করে খেতে পারেননি। তাই খাবার খাওয়ার সময় বসে খাওয়ার চেষ্টা করুন। তাতে স্বাদ যেমন অনুভব করতে পারবেন, তেমনই শরীরেও উপকার মিলবে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart