1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৫ পূর্বাহ্ন

দুই সিটি নির্বাচন : আচরণবিধি পালনে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯
  • ১৫৮

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে আচরণবিধি প্রতিপালনের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তারা মোবাইল কোর্ট পরিচালনার দায়িত্বে থাকবেন। এসব নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনের আগে ও পরে পৃথক পৃথকভাবে দায়িত্ব পালন করবেন।

প্রথম ধাপে ৪৩ জন ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। তারা আজ সোমবার (২৩ ডিসেম্বর) থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবেন। ৪৩ জনের মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরশনে ১৮ জন ও দক্ষিণে ২৫ জন দায়িত্ব পালন করবেন।

এছাড়া ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মোট চারদিন ১২৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। তাদের মধ্যে ঢাকা সিটি কর্পোরেশনে ৫৪ জন এবং দক্ষিণে ৭৫ জন দায়িত্ব পালন করবেন। ভোটগ্রহণের দুইদিন আগে থেকে ভোটগ্রহণের পরদিন পর্যন্ত প্রতি সাধারণ ওয়ার্ডে তাদের একজন করে দায়িত্ব পালন করবেন।

নির্বাচন কমিশনের উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এসব তথ্য জানানো হয়।

পরিপত্রে আরও উল্লেখ করা হয়, মোবাইল কোর্ট আইন- ২০০৯ এর আওতায় আচারণবিধি প্রতিপালন এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন- ২০০৯, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) বিধিমালা- ২০১০ অনুযায়ী নির্বাচনী অপরাধ ও আইন-শৃংখলা রক্ষার নিমিত্তে মোবাইল কোর্ট পরিচালনার জন্য ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি।

এবার দুই সিটি নির্বাচনে প্রতিটি কেন্দ্রেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

রোববার নির্বাচন কমিশন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা এসব তথ্য জানান। এর আগে ইসির ৫৭তম কমিশন সভা অনুষ্ঠিত হয়।

বিদ্যমান ভোটার তালিকা দিয়েই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সম্প্রতি দুই সিটির সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সংরক্ষিতসহ ৪৮ জন কাউন্সিলর জানুয়ারিতে নির্বাচন না করতে কমিশনে আবেদন করেছিলেন। তারা হুমকি দিয়েছিলেন যে, তাদের আসনে নির্বাচন করলে উচ্চ আদালতে যাবেন। তবে ইসির নির্ধারিত সময়ে ওইসব ওয়ার্ডেও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart