1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৩:৪৯ পূর্বাহ্ন

দেশের প্রথম ই-পাসপোর্ট পাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০
  • ১৬৪

একসময় হাতেলেখা পাসপোর্টে বিদেশ যেত মানুষ। আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) ঘোষণা অনুযায়ী, ২০১৫ সালের ২৪ নভেম্বরের পর হাতেলেখা পাসপোর্টে বিদেশ ভ্রমণ করা যাবে না। এরপর চালু হয় মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি)।

আর আগামী ২২ জানুয়ারি থেকে আধুনিক প্রযুক্তির ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হচ্ছে বাংলাদেশে। ইতঃপূর্বে বেশ কয়েকবার ই-পাসপোর্ট চালুর কথা শোনা গেলেও পরে তা পিছিয়ে যায়।

রোববার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল আগামী ২২ জানুয়ারি রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এর কার্যক্রম শুরু হবে বলে জানান।

তিনি জানান, আপাতত আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হবে।

ই-পাসপোর্ট চালুর খবরে দেশের মানুষের মনে কৌতূহল জাগে, দেশের প্রথম ও দ্বিতীয় ই-পাসপোর্ট কারা পাবেন, কারা সেই সৌভাগ্যবান।

আজ প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি মৃদু হেসে বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকেই ই-পাসপোর্ট দেয়া হবে।

পরবর্তীতে সাধারণ মানুষের আবেদনের ভিত্তিতে ই-পাসপোর্ট দেয়া হবে। চলতি বছরের মধ্যে সারাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশেও ই-পাসপোর্ট দেয়ার প্রচেষ্টা থাকবে বলে তিনি মন্তব্য করেন।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart