1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৫ পূর্বাহ্ন

না’গঞ্জে চলছে নৌযান শ্রমিকদের কর্মবিরতি

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯
  • ১৪৩

 বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের ১৪ দফা ও বাংলাদেশ নৌ-যান শ্রমিক কর্মচারী ইউনিয়নের ১১ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে নারায়ণগঞ্জে কর্মবিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা।

কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করে শুক্রবার (২৯ নভেম্বর) দিনগত রাত ১২টা থেকে নৌযান শ্রমিকরা কর্মবিরতি দিয়ে ধর্মঘট পালন শুরু করেন।

দেশের দ্বিতীয় বৃহত্তম নদীবন্দর নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল থেকে প্রতিদিন ৭টি রুটে ৭০টি যাত্রীবাহী লঞ্চ চলাচল করে থাকলেও শনিবার (৩০ নভেম্বর) নৌযান শ্রমিকদের ধর্মঘটের কারণে সকাল থেকেই গুটিকয়েক লঞ্চ চলাচল করতে দেখা যায়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। দীর্ঘসময় ধরে লঞ্চের জন্য অপেক্ষা করতে দেখা গেছে দূরপাল্লার অনেক যাত্রীকেই। পাশাপাশি হাতে গোনা দু’একটি বালুবাহী বাল্কহেড চলতে দেখা গেলেও অধিকাংশ বাল্কহেড ও তেলের ট্যাংকারসহ সহশ্রাধিক পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে।

এদিকে দাবি বাস্তবায়নের লক্ষ্যে শনিবার সকাল থেকেই কর্মবিরতি দিয়ে নগরীর পাঁচ নম্বর ঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে মানববন্ধন ও বিক্ষোভ-মিছিলসহ নানা কর্মসূচি পালন করছেন নৌযান শ্রমিকরা।

শ্রমিক নেতাদের দাবি, মালিকপক্ষ বারবার আশ্বাস দিয়েও দাবি না মেনে শ্রমিকদের সঙ্গে প্রতারণা করে আসছেন। এবার দাবি না মানা পর্যন্ত শ্রমিকরা তাদের আন্দোলন চালিয়ে যাবেন। কোনো আশ্বাসেই শ্রমিকরা পিছ পা হবে না বলে হুঁশিয়ারি দেন শ্রমিক নেতারা।

বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের ১১দফা দাবিগুলোর মধ্যে- নৌ-যান শ্রমিক ও কর্মচারীদের খোরাকী ভাতা ফ্রিসহ ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, মাস্টার ড্রাইভারশিপ পরীক্ষায় ও ডিপিডিসি প্রশিক্ষণকেন্দ্রের সব ধরনের অনিয়ম বন্ধ, কোর্স চলাকালে শ্রমিকদের ছুটি বাধ্যতামূলক করা, নৌযান শ্রমিকদের চিকিৎসার জন্য পৃথক চিকিৎসালয় প্রতিষ্ঠা, নৌপথে মোবাইল কোর্টের নামে হয়রানিসহ বিভিন্ন স্থানে চাঁদাবাজি বন্ধ, কর্মস্থলে দুর্ঘটনায় নৌ-শ্রমিকের মৃত্যু হলে ১২ লাখ টাকা মৃত্যুকালীন ক্ষতিপূরণ, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস সার্ভিস ভিসার ব্যবস্থা করার দাবিগুলো অন্যতম।

নারায়ণগঞ্জ নদীবন্দর থেকে প্রতিদিন ৭০টি যাত্রীবাহী লঞ্চসহ দুই সহস্রাধিক বিভিন্ন ধরনের পণ্যবাহী নৌযান চলাচল করে থাকে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart