1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ১০ জুলাই ২০২০, ০৪:৫৩ অপরাহ্ন

নারায়ণগঞ্জের সেই ৬ করোনা যোদ্ধাকে পুরস্কৃত করলেন শামীম ওসমান

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ৩৪১

হটস্পট হিসেবে পরিচিত নারায়ণগঞ্জে যখন করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছিল ঠিক তখনই ৬ নির্ভীক যোদ্ধা এগিয়ে এসেছিলেন মানবতার সেবায়। জীবনের ঝুঁকি নিয়ে ঘরে ঘরে গিয়ে করোনা আক্রান্ত কিংবা উপসর্গে অসুস্থ হওয়া রোগীদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পৌঁছে দিয়েছেন ঢাকার আইইডিসিআর কিংবা রূপগঞ্জের পিসিআর ল্যাবে। এভাবে গত ২ মাসে নারায়ণগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে ৪ হাজার তিনশ সাতজনের নমুনা সংগ্রহ করেছেন। সেই বীর ৬ করোনা যোদ্ধা হলেন, শ্রী জনি বণিক, ফারুক আহমেদ লিটন, মো. মাসুদ আলম, মো. নাহিদ হাসান, বিমান চন্দ্র দাস ও মিষ্টি ধর। তাঁরা সবাই নারায়ণগঞ্জের বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মেডিকেল টেকনিশিয়ান। বৃহষ্পতিবার বিকেলে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান ওই ৬ জনকে নগদ এক লক্ষ ৫০ হাজার টাকা পুরষ্কৃত করেছেন। পুরষ্কারের টাকা তাদের হাতে তুলে দেন নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খালেদ হায়দার খান কাজল।
নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ জানান, রাজধানী ঢাকার পরেই পাশ্ববর্তী জেলা হিসেবে নারায়ণগঞ্জে যখন করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছিল তখন তার সংক্রমণ রোধে মাননীয় সংসদ সদস্য শামীম ওসমানের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করি এবং করোনার নমুনা (স্যাম্পল) সংগ্রহের জন্য ৩টি টিম গঠন করে দেওয়ার জন্য অনুরোধ জানাই। তিনি (শামীম ওসমান) নারায়ণগঞ্জের বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টি সেন্টারের মালিকদের সাথে কথা বলে ৬ জন স্বাস্থ্যকর্মী ও দুটি এম্বুলেন্সের ব্যবস্থা করে দেন। দুই মাস আগে ৬ জন করোনা যোদ্ধাকে নিয়ে সেই যে শুরু সেই কার্যক্রম এখনও চলছে। সিভিল সার্জন বলেন, তখন এই ৬ জনকে নিয়ে ৩টি টিম করতে না পারলে নারায়ণগঞ্জের অসুস্থ মানুষগুলিকে অনেক ভোগান্তি পোহাতে হতো। হয়তো সঠিক সময়ে নমুনা পরীক্ষার ফলে অসুস্থ মানুষগুলি সঠিক পদক্ষেপ নিতে পেরেছেন। তিনি জানান, এই দুই মাসে ওই তিনটি টিম জীবনের ঝুঁকি নিয়ে ৪ হাজার ৩০৭ জনের নমুনা সংগ্রহ করেছে। পিপিই, মাস্কসহ অন্যান্য উপকরণ জেলা সিভিল সার্জন অফিস থেকে তাদের সরবরাহ করা হয়েছে। তবে এই কাজ করতে গিয়ে টিমের একজন সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি আইসোলেশনে আছেন। এদের কাজের স্বীকৃতি হিসেবে আর্থিকভাবে পুরস্কৃত করায় তিনি শামীম ওসমানকে ধন্যবাদ জানান।
টিমের অন্যতম সদস্য সদস্য করোনা যোদ্ধা শ্রী জনি বণিক বলেন, নারায়ণগঞ্জের বিভিন্ন অঞ্চল থেকে রোগী কিংবা স্বজনরা সিভিল সার্জন কিংবা জেলা প্রশাসনের হটলাইনে যোগাযোগ করে তালিকায় নাম, বয়স, ফোন নম্বর লিপিবদ্ধ করে রাখত। আমরা সেই তালিকা অনুযায়ী নমুনা আনতে ছুটে যেতাম। আবার নমুনা জমা দিয়ে আসতাম ঢাকার আইইডিসিআর এ। জনি বলেন, এই পুরষ্কার পেয়ে আমরা আরও উৎসাহিত হয়েছি। যতদিন সিভিল সার্জন অফিস আমাদের প্রয়োজন মনে করবে ততদিন আমরা আমাদের কর্মকান্ড অব্যাহত রাখব।

তিনি বলেন, যদিও নারায়ণগঞ্জ খানপুর ৩০০ শয্যা হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে, সেখাইেন মানুষ নমুনা দিচ্ছে। তথাপি যেসব সিরিয়াস রোগী বাসা থেকে বের হতে সক্ষম নয় ফোন পেয়ে আমরা তাদের নমুনা সংগ্রহ করে হাসপাতালে পৌছে দিচ্ছি। তিনি অনুরোধ রেখে বলেন, এই ৬ জনের মধ্যে আমাদের যাদের সরকারি চাকুরীর বয়স আছে তাদের যেন একটা সরকারি চাকুরীর ব্যবস্থা করে দেন কর্তৃপক্ষ।
শামীম ওসমান এমপি বলেন, করোনার দু:সময়ে মানুষের পাশে দাঁড়াতে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। কোন কিছু পাওয়ার আশায় আমি এটা করছি না। মূলত সৃষ্টিকর্তাকে খুশী করতেই আমার এই কর্মকান্ড।
উল্লেখ্য নারায়ণগঞ্জে ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয় নারায়ণগঞ্জে। ৩০ মার্চ প্রথম নারায়ণগঞ্জের বন্দরের রসুলবাগে করোনার উপসর্গ নিয়ে পুতুল নামে এক নারী মারা যায়। ৭ এপ্রিল নারায়ণগঞ্জকে করোনার হটস্পট ঘোষনা করা হয়। এরপর ৮ এপ্রিল সকাল থেকে পুরো নারায়ণগঞ্জ জেলাকে লকডাউন করেন আইএসপিআর।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart