1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৩:৪৩ অপরাহ্ন

নির্বাচনের আগে শেয়ারবাজারে দরপতন দেখা দিয়েছে

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০২০
  • ১৩৯

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের আগে দেশের শেয়ারবাজারে দরপতন দেখা দিয়েছে। বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস দরপতন হলো।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। সে হিসেবে নির্বাচনের আগে শেয়ারবাজারে আর লেনদেন হবে না। নির্বাচনের আগে শেয়ারবাজারে এমন টানা দরপতন দেখা দিলেও কিছুদিন আগে শেয়ারবাজারে বড় ধরনের উত্থান হয়। এতে তালিকাভুক্ত বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে।

উত্থানের ধারায় ফিরে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের আগে শেয়ারবাজারে দরপতন দেখা দিলেও বাজার সংশ্লিষ্টরা বলছেন, ভোটের সঙ্গে এই দরপতনের সম্পর্ক নেই। বাজারে স্বাভাবিক মূল্য সংশোধন হয়েছে। এতে বিনিয়োগকারীদের আতঙ্কের কিছু নেই।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেনের শুরুর আধা ঘণ্টা মূল্য সূচক ঊর্ধ্বমুখী ছিল। কিন্তু লেনদেনের বাকি সময় সূচক আর ঊর্ধ্বমুখী হয়নি। লেনদেনের শেষ আড়াই ঘণ্টায় অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে।

এতে দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৫১টির।

বেশিরভাগ প্রতিষ্ঠানের এই দাম কমার ফলে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে ৪ হাজার ৪৬৯ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৫২৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৪২ পয়েন্ট কমে ১ হাজার ২৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্য সূচকের পতন হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ সামান্য বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৬২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৩৯ কোটি ৬১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। কোম্পানিটির ৫০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এডিএন টেলিকমের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৫ লাখ টাকার। ১৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, এসকে ট্রিমস, ফাইন ফুডস, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৮৬ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৮ কোটি ১৫ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৪১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart