1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:৪৫ অপরাহ্ন

পাবনার বিলে শীতকালীন অতিথি পাখি শিকার বন্ধে ব্যবস্থা নির্দেশ

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০
  • ১৪৬

পাবনার বিভিন্ন বিলে শীতকালীন অতিথি পাখি শিকার বন্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এসব অতিথি পাখি রক্ষায় সরকারের সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ ও বে-আইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এ বিষয়ে বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলেছেন আদালত। বিষয়টি বাংলা২৪ বিডি নিউজকে নিশ্চিত করেছেন আইনজীবী অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকা।

এ-সংক্রান্ত জাতীয় দৈনিকে প্রকাশিত এক প্রতিবেদন আদালতের নজরে আনার পর বিষয়টি আমলে নিয়ে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিতে বেঞ্চ এ আদেশ দেন। আদালতে বিষয়টি নজরে আনেন লিগ্যাল এইডের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকা।

অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকা জানান, শীতের আগমনে পাবনার বিভিন্ন বিলে অতিথি পাখির উপস্থিতি বেড়ে যায়। আর এ সুযোগে এক ধরনের উৎসুক শিকারি নির্বিচারে হত্যা করছে এসব পাখি।

এছাড়া বিলের পানি কমতে থাকায় পানকৌড়ি ও বেলেহাঁস খাবারের খোঁজে এসব বিলে ভিড় জমায়। মধ্যবিত্ত থেকে উচ্চবিত্তের রসনা বিলাসের জন্য পাখি শিকারিরা পরিবেশের ভারসাম্য রক্ষাকারী এসব পাখি রাতের আঁধারে মেরে ফেলছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart