1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৮ পূর্বাহ্ন

প্রথম ‘ইসলামিক ওয়ালেট’ চালু করল আল-আরাফা ইসলামী ব্যাংক

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯
  • ২০৮

দেশের প্রথম শরিয়াভিত্তিক ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘ইসলামিক ওয়ালেট’ চালু করল বেসরকারি আল-আরাফা ইসলামী ব্যাংক।

এ সেবার মাধ্যমে গ্রহক মোবাইল ফোনে নগদ টাকা উত্তোলন, জমা, স্থানান্তরসহ সহজে লেনদেন করতে পারবেন। এ ছাড়া খুব সহজে ঘরে বসে বিদ্যুৎ-গ্যাস-পানিসহ গৃহস্থালির অন্যান্য বিল পরিশোধ করা যাবে। ইসলামী ওয়ালেটের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আছে ডি মানি বাংলাদেশ লিমিটেড।

মঙ্গলবার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ‘ইসলামিক ওয়ালেটের’ উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। উপস্থিত ছিলেন আল-আরাফা ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আব্দুস সামাদ লাবু, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরী। এ ছাড়া অনুষ্ঠানে ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ডের (আইএফএসবি) কাউন্সিলর, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, উপদেষ্টা নির্বাহী এবং আল আরাফা ইসলামী ব্যাংকের পরিচালক, উপ-ব্যবস্থাপনা পরিচালকসহ নির্বাহীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আল-আরাফা ইসলামী ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও সিটিও সৈয়দ মাসুদুল বারী এবং ডি মানি বাংলাদেশের ফাউন্ডার ও ম্যানেজিং ডিরেক্টর আরেফ আর বশির ইসলামী ওয়ালেটের পরিচিতি তুলে ধরেন।

তারা জানান, সম্পূর্ণভাবে ইসলামিক শরিয়াহ নীতি অবলম্বন করে নতুন এই মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস’র মাধ্যমে গ্রাহক তার মোবাইল ফোন ব্যবহারে নগদ টাকা উত্তোলন-জমা-ট্রানস্ফার ইত্যাদি লেনদেন করতে পারবেন। এ ছাড়া খুব সহজে মোবাইল ফোন দিয়ে বিদ্যুৎ-গ্যাস-পানিসহ গৃহস্থালির অন্যান্য বিল পরিশোধ করা যাবে। ইসলামিক সার্ভিসের মাধ্যমে এয়ার টিকিটসহ বিভিন্ন পরিবহনের টিকিট ক্রয়, কেনাকাটার বিল পরিশোধসহ কিইউআর স্ক্যান পেমেন্ট, মোবাইল অ্যাকাউন্টে রিচার্জ, ইন্সুরেন্সের প্রিমিয়াম পেমেন্ট ইত্যাদি সেবা উপভোগ করতে পারবেন গ্রাহক।

ইসলামিক ওয়ালেটে ব্যাংক হিসাবের ইন্টিগ্রেশন ফিচার যুক্ত থাকায় গ্রাহক নিজস্ব অ্যাকাউন্ট থেকে সরাসরি লেনদেন করতে পারবেন।

অনুষ্ঠানে গভর্নর ফজলে কবির বলেন, ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিসের ক্ষেত্রে ট্রেডিশনাল ব্যাংকগুলোর চেয়ে ইসলামিক ব্যাংকগুলো অনেক পিছিয়ে আছে। আল আরাফা ব্যাংক ইসলামিক ওয়ালেট এনেছে, এটাকে আমরা স্বাগত জানাই। তবে ডিজিটাল ডিভাইসে অদৃশ্য কিছু ঝুঁকি রয়েছে।

এটি মোকাবেলায় সবসময় সতর্ক থাকার আহ্বান জানান গভর্নর।

আল-আরাফা ব্যাংকের চেয়ারম্যান বলেন, ইসলামিক ওয়ালেট; ইসলামী ব্যাংকিং ব্যবস্থার উন্নতিতে একটি মাইলফলক। নগদ অর্থ লেনদেনের ঝুঁকি হ্রাস করে ইসলামিক ওয়ালেট লেনদেনে নতুন দিগন্ত উন্মোচন করবে।

ব্যাংকের এমডি ফরমান আর চৌধুরী বলেন, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ইতোমধ্যে একটি প্রয়োজনীয় সেবা হিসেবে প্রমাণিত হয়েছে। ইসলামী ওয়ালেট এই সেক্টরে একটি অনন্য সংযোজন। এর ফলে গ্রাহক সুদমুক্ত অর্থনীতিতে সংযুক্ত থেকে অত্যাধুনিক সেবা গ্রহণ করতে পারবেন।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart