1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৬:১৯ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর কাছে ঢাকা সিটি ভোট পেছানোর চিঠি

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০২০
  • ১৩১

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর জন্য এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানিয়েছেন হিন্দু ধর্মাবলম্বীরা। আসন্ন সিটি নির্বাচনের দিন অর্থাৎ ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় এ দাবি আসছে।

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ প্রধানমন্ত্রীকে একটি চিঠিতে এ আবেদন জানায়। এরপর আরেকটি চিঠিতে একই দাবি নির্বাচন কমিশনেও (ইসি) জানানো হয়। এর আগে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদও একই দাবি জানিয়েছে ইসির কাছে।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি গৌরাঙ্গ দে ও ঢাকা মহানগরের সভাপতি ইঞ্জিনিয়ার সহদেব বৈদ্য স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ‘গণতন্ত্রের মানসকন্যা, অসাম্প্রদায়িক চেতনার মূর্ত প্রতীক, আমাদের আশা ভরসার আশ্রয়স্থল, বিশ্বের অন্যতম জনপ্রিয় নেতা, টানা তিন বার নির্বাচিত প্রধানমন্ত্রী আপনাকে শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।

‘আপনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর থেকে বাংলাদেশে প্রতিটি নির্বাচন সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খল অনুষ্ঠানের মাধ্যমে করে দেশে ও বিদেশে প্রশংসিত হয়েছেন। যা থেকে আমরা বাঙালি হিসেবে গর্ববোধ করি।’

চিঠিতে বলা হয়েছে, নিয়ম অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোট। ইতোমধ্যে এ অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কিন্তু ওইদিন সনাতনী সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। আমরা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই সমবেত হই এ উৎসবে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ক্লাব, পাড়া, মহল্লায় বিভিন্ন স্থানে পূজা অনুষ্ঠত হওয়ার কারণে ভোটে অনেকেই অংশগ্রহণ করতে পারবে না। তাই ওইদিনের পরিবর্তে অন্যদিন নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে সনাতনী সম্প্রদায়ের বৃহত্তর একটি অংশকে ভোট প্রয়োগ করার সুযোগ দেওয়ার আবেদন জানাচ্ছি।

এদিকে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে লেখা চিঠিতে উল্লেখ করা হয়েছে, আপনি প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব গ্রহণের পর থেকে বাংলাদেশে প্রতিটি নির্বাচন সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খল অনুষ্ঠানের মাধ্যমে করে দেশ-বিদেশে প্রশংসিত হয়েছেন। যা থেকে আমরা বাঙালি হিসেবে গর্ববোধ করি।

নিয়ম অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোট। ইতোমধ্যে এ অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কিন্তু ওইদিন সনাতনী সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। আমরা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই সমবেত হই এ উৎসবে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ক্লাব, পাড়া, মহল্লায় বিভিন্ন স্থানে পূজা অনুষ্ঠত হওয়ার কারণে ভোটে অনেকেই অংশগ্রহণ করতে পারবে না। তাই ওইদিনের পরিবর্তে অন্যদিন নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে সনাতনী সম্প্রদায়ের বৃহত্তর একটি অংশকে ভোট প্রয়োগ করার সুযোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি।

ইসি সচিব মো. আলমগীরের কাছে চিঠি জমা দেওয়ার পর গৌরাঙ্গ দে বাংলা২৪ বিডি নিউজকে বলেন, আমরা নির্বাচন পেছানোর দাবির চিঠি প্রধানমন্ত্রী বরাবর দিয়েছি। তারপর ইসি সচিবকেও চিঠি দিয়ে এসেছি। তিনি আমাদের বলেছেন, নির্বাচন পেছানোর জন্য আদালতে একটি রিট আবেদন হয়েছে। আদালত কী সিদ্ধান্ত দেন, তা দেখে কমিশন সিদ্ধান্ত নেবে।

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি ভোট সম্পন্ন করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart