1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৭:১৫ অপরাহ্ন

ফজিলাতুন্নেছা বাপ্পীর মৃত্যু সোয়াইন ফ্লুতে নয় : আইইডিসিআর

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ৬ জানুয়ারী, ২০২০
  • ২১২

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ফজিলাতুন্নেছা বাপ্পীর মৃত্যু সোয়াইন ফ্লুতে হয়নি বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

রোববার (৫ জানুয়ারি) আইইডিসিআরে এক জরুরি সংবাদ সম্মেলনে এ তথ্য জনান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

সংবাদ সম্মেলনে ডা. আবুল কালাম আজাদ বলেন, সোয়াইন ফ্লুতে অ্যাডভোকেট ফজিলাতুন্নেছার মৃত্যু হয়েছে বলে কিছু গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে, যা সত্য নয়। এ ধরনের তথ্য জনমনে আতঙ্কের সৃষ্টি করতে পারে। তবে তার শরীরে ইনফ্লুয়েঞ্জার (এইচওয়ান এনওয়ান) জীবাণু পাওয়া গেছে, যা মূলতো আমাদের দেশের একটি সাধারণ মৌসুমি ফ্লু। এর সঙ্গে সোয়াইন ফ্লুর কোনো সম্পর্ক নেই।

সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ইনফ্লুয়েঞ্জা নিয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। তিনি বলেন, বাংলাদেশে মৌসুমি ইনফ্লুয়েঞ্জা শুরু হয় এপ্রিল মাসে এবং সেপ্টেম্বর পর্যন্ত এর প্রাদুর্ভাব থাকে। এটি সাধারণত ৪-৫ দিন পরে এমনিতেই ভালো হয়ে যায়। কিন্তু উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য কখনও কখনও মারাত্মক জটিলতা সৃষ্টি করতে পারে। বিশেষ করে উচ্চ রক্তচাপ, ফুসফুসের রোগ, কিডনি রোগ, গর্ভবতী নারী, বয়স্ক লোকজন, দুই বছরের নিচে শিশুদের সাধারণত ইনফ্লুয়েঞ্জার জন্য উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। উচ্চ ঝুঁকিপূর্ণদের ক্ষেত্রে সতর্কতা জরুরি।

ফজিলাতুন্নেছা বাপ্পী ৪৯ বছর বয়সে গত ২ জানুয়ারি সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

শ্বাসকষ্ট জনিত কারণে গত বছরের ২৮ ডিসেম্বর ফজিলাতুন্নেছা বাপ্পীকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় পরে তাকে আইসিইউতে নেয়া হয়।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart