1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:২০ পূর্বাহ্ন

ফেসবুককে ‘ত্রুটিপূর্ণ’ অভিহিত করে তা মুছে ফেলার আহ্বান: এলন মাস্ক

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৫৯

সামাজিক যোগামাধ্যম ফেসবুককে ‘ত্রুটিপূর্ণ’ অভিহিত করে তা মুছে ফেলার আহ্বান জানিয়েছেন টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহী (সিও) এলন মাস্ক।

শনিবার হলিউড তারকা সাচা ব্যারন কোহেনের ফেসবুকবিরোধী মন্তব্যের প্রতিক্রিয়ায় টুইটারে হ্যাশট্যাগ ডিলিটফেসবুক যুক্ত করে এই আহ্বান জানান।

৬ ফেব্রুয়ারি ব্যারন কোহেন টুইটারে লেখেন, ‘আমরা এক ব্যক্তিকে ২৫০ কোটি মানুষের পানি, বিদ্যুৎ নিয়ন্ত্রণ করতে দিই না, তাহলে এক ব্যক্তিকে কেন আমরা ২৫০ কোটি মানুষের তথ্য নিয়ন্ত্রণ করতে দেব? ফেসবুককে নিয়ন্ত্রণ করা উচিত সরকারের, কোনো সম্রাটের মাধ্যমে নয়।’ এ টুইটের জবাবেই ফেসবুকে মুছে ফেলার আহ্বান জানান এলন মাস্ক।

অভিনেতা ও কমেডিয়ান ব্যারন কোহেন বরাবরই ফেসবুক, টুইটার, গুগল, ইউটিউবের মতো সামাজিক প্ল্যাটফর্মগুলোর বিরুদ্ধে সোচ্চার। তার মতে, মানব ইতিহাসে গুজব ছড়ানোর ‘সবচেয়ে জঘন্য মেশিন’ এগুলো। তবে ফেসবুকের প্রতিই তার ঘৃণা সবচেয়ে বেশি। আর এর কারণ হলো ফেসবুকের মাধ্যমে মিথ্যা রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের অবাধ সুযোগ।

তবে ফেসবুকের দাবি, রাজনৈতিক বিজ্ঞাপনের ব্যাপারে তাদের নীতি একেবারেই সংরক্ষিত এবং এখানে ঘৃণাজড়িত কথা বলার সুযোগ নেই। এ বিষয়ে কারও পক্ষ থেকে সহিংসতার অভিযোগ পাওয়া মাত্র তারা ঘৃণাজড়িত কথাগুলো মুছে ফেলে। তবে ব্যারন কোহেন ও এলন মাস্কের টুইটের বিষয়ে এখনও কোনো মন্তব্য করেননি ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ।

তবে ফেসবুকের বিষয়ে এলন মাস্ক এই প্রথম যে মুখ খুললেন তা কিন্তু নয়। ২০১৮ সালের মার্চ মাসে মাস্ক টেসলা ও স্পেসএক্সের ফেসবুক পেজ মুছে ফেলেন। তিনি বলেন, তার কোম্পানির কোনো পেজ ফেসবুকে আছে তা তিনি বুঝতেই পারেননি। ওই সময়ে তিনি আরেক টুইটে বলেছিলেন, ‘আমি ফেসবুক ব্যবহার করি না এবং কখনো করিনি। এতে আমি একেবারে শহীদ হয়ে যায়নি বা আমার কোম্পানির বড় কোনো ধাক্কা এসেছে। ফেসবুককে কোনো বিজ্ঞাপনও দেন না তিনি।’

শুরুতে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রাখলেও ২০১৮ সালের আগস্টে এসে ইনস্টাগ্রামও বন্ধ করে দেন মাস্ক। ছবি শেয়ারের অ্যাপ্লিকেশনটিও ফেসবুকের মালিকানাধীন।

তবে ফেসবুক, ইনস্টাগ্রামের প্রতি বিতৃষ্ণা থাকলেও টুইটারের প্রতি একটা মোহ আছে মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক।

২০১৮ সালের এপ্রিল মাসে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াকও ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলেন। গত বছরের জুলাইয়ে ফেসবুক ব্যবহার ছেড়ে দেয়ার আহ্বান জানান ওজনিয়াকক। সেলিব্রেটি গসিপ সাইট টিএমজেডকে দেয়া এক সাক্ষাৎকারে ফেসবুকের প্রাইভেসি নিয়ে কথা বলেন এ প্রকৌশলী ও উদ্যোক্তা।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart