1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ০৬ জুলাই ২০২০, ১২:২৮ অপরাহ্ন

বাজেট: নির্বাচন কমিশন এবার ৫০০ কোটি টাকা কম পাচ্ছে

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০
  • ৪৬

নির্বাচন কমিশনের (ইসি) জন্য আগের অর্থবছরের তুলনায় ৫০০ কোটি টাকা কম বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে বাজেটে। বাজেটের সংক্ষিপ্ত বিবরণীতে বলা হয়েছে, ২০২০-২০২১ অর্থবছরে এক হাজার ৭১৭ কোটি টাকার বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। ২০১৯-২০২০ অর্থবছরে রাখা হয়েছিল দুই হাজার ২১৯ কোটি টাকা। অর্থাৎ আগের অর্থবছরের চেয়ে এবার ৫০২ কোটি টাকা কম রাখার প্রস্তাব করা হয়েছে।

২০১৯-২০২০ অর্থবছরে ইসির জন্য বাজেটে প্রস্তাব করা হয়েছিল এক হাজার ৯২০ কোটি টাকা। সংশোধিত বাজেটে যা দুই হাজার ২১৯ কোটি টাকা করা হয়।

এবারের প্রস্তাবনায় ইসির জন্য পরিচালন ব্যয় বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে এক হাজার ৯৫ কোটি টাকা, যা আগের বছরের চেয়ে দ্বিগুণ। আর উন্নয়ন খাতে প্রস্তাব করা হয়েছে ৬২২ কোটি টাকা, যা আগের বছরের চেয়ে প্রায় তিন ভাগের একভাগ।

পরিচালন ব্যয়ের মধ্যে সবচেয়ে বেশি ব্যয় হয় বিভিন্ন নির্বাচন পরিচালনায়। চলতি বছর করোনা প্রকোপ কেটে যাওয়া সাপেক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন, জাতীয় সংসদের তিনটি উপ-নির্বাচনসহ স্থানীয় সরকারের বিভিন্ন সাধারণ ও উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া সারাদেশের পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের কর্মযজ্ঞও হাতে নিতে হবে ইসিকে।

নির্বাচন কমিশনের উন্নয়ন ব্যয় হয় ইলেকট্রনিক ভোটিং মেশিন ও জাতীয় পরিচয়পত্র সংশ্লিষ্ট প্রকল্পগুলোতে। বর্তমানে দুটি প্রকল্প চলমান রয়েছে সংস্থাটির।

জাতীয় সংসদে বৃহস্পতিবার (১১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করে এ প্রস্তাব রাখেন।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart