1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৫:১৮ অপরাহ্ন

বাবরি মসজিদের জন্য বিকল্প জমি বাছাই

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ১৮৮

ভারতের উগ্রপন্থী হিন্দুদের ভেঙে দেয়া ঐতিহাসিক বাবরি মসজিদের জন্য বিপল্প জমি বাছাই করল দেশটির উত্তর প্রদেশ সরকার। হিন্দু ও মুসলমান সম্প্রদায়ের ধর্মীয় উৎসব একই সময়ে হলে যেন কোনো সমস্যার সৃষ্টি না হয়, সেজন্য ‘পঞ্চকোশি পরিক্রমা’র বাইরে মসজিদের জন্য জমি বাছাই করা হয়েছে।

অযোধ্যায় পূজার জন্য যে ১৫ কিলোমিটার বৃত্তাকার পথ পরিক্রম করেন ভক্তরা, তাকে ‘পঞ্চকোশি পরিক্রমা’ বলে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আপাতত পাঁচটি প্লট শর্টলিস্ট করা হয়েছে। সেগুলো মূল অযোধ্যা নগরীর পাশ দিয়ে যাওয়া হাইওয়ের পাশে অবস্থিত। উত্তরপ্রদেশ সরকার এগুলোকে চিহ্নিত করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ছাড়পত্রের জন্য পাঠিয়েছে।

এই প্লটগুলো অযোধ্যা-ফৈজাবাদ রোড, অযোধ্যা-বাসতি রোড, অযোধ্যা-সুলতানপুর রোড এবং অযোধ্যা-গোরক্ষপুর রোডের ধারে অবস্থিত।

ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অযোধ্যায় মসজিদ নির্মাণের জন্য এই বিকল্প জমি নির্বাচন করা হয়েছে। এ বিষয়ে দেশটির সুন্নি ওয়াকফ বোর্ডকে জানানো হবে। জমিগুলোর মধ্যে থেকে একটি বেছে নিতে পারবে সুন্নি ওয়াকফ বোর্ড। তবে মসজিদ তৈরির জন্য বিকল্প জমি নেবে কি না, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি সুন্নি ওয়াকফ বোর্ড।

গত বছরের ৮ নভেম্বর বাবরি মসজিদ সংক্রান্ত মামলার রায় দেন ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে ভেঙে ফেলা মসজিদটির জায়গায় মন্দির নির্মাণের আদেশ দেয়া হয়। এ ছাড়া উত্তর প্রদেশের রাজ্য সরকারকে বিকল্প মসজিদ নির্মাণের জন্য তিন মাসের মধ্যে অযোধ্যায় পৃথক পাঁচ একর জায়গা দিতে বলেন আদালত। সে অনুযায়ী সম্ভাব্য এই জমি বাছাই করেছে সরকার।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart