1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০১:২২ অপরাহ্ন

বায়ু দূষণকারীদের বিরুদ্ধে রোববার থেকে অভিযানে নামছে ডিএনসিসি

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯
  • ১৪৩

আগামী রোববার (২২ ডিসেম্বর) থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বায়ু দূষণকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া স্বাক্ষরিত এক অফিস আদেশে এ অভিযানের কথা বলা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ইদানীং লক্ষ্য করা যাচ্ছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন বিভিন্ন এলাকার সড়ক ও ফুটপাতে কতিপয় অসাধু ব্যক্তি অননুমোদিতভাবে স্থাপনা নির্মাণ করে কিংবা নির্মাণসামগ্রী রেখে জনসাধারণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করছেন। উন্নয়ন কর্মকাণ্ডের অজুহাতে কোনো কোনো সড়ক, ফুটপাত দীর্ঘদিন যাবত যত্রতত্র খনন করে ফেলে রাখার কারণে জনসাধারণকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিভিন্ন সরকারি-বেসরকারি উন্নয়ন কর্মকাণ্ডে ব্যবহৃত মাটি, বালি যত্রতত্র অনাবৃত অবস্থায় ফেলে রাখা এবং উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে পরিবেশসম্মত পদক্ষেপ গ্রহণ না করার কারণে ব্যাপক বায়ুদূষণ সৃষ্টি হচ্ছে, যার কারণে নগরবাসীকে নানারকম স্বাস্থ্যগত সমস্যা মোকাবিলা করতে হচ্ছে। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা ও বর্জ্য ব্যবস্থাপনায় অসঙ্গতির কারণে পরিবেশ দূষণসহ মশার উপদ্রব বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় এসব অবস্থা সরেজমিনে পরিদর্শন, প্রতিকারের উপায় চিহ্নিতকরণ, জনসচেতনতা সৃষ্টি এবং আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন বিভিন্ন সড়ক, গলি ও এলাকা পরিদর্শন করবেন।

এর আগে গতকাল বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সচিবালয়ে ধুলাবালিমুক্ত পরিচ্ছন্ন ঢাকা মহানগরী গড়া-সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় মেয়র জানান, আগামী রোববার (২২ ডিসেম্বর) থেকে মোবাইল কোর্টের মাধ্যমে বায়ু দূষণকারী ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু হবে।

আতিকুল ইসলাম বলেন, বায়ুদূষণ রোধে কী কী করতে পারি, এটা একটা চ্যালেঞ্জিং ব্যাপার। কিছু আছে দীর্ঘমেয়াদি, কিছু আছে স্বল্পমেয়াদি। এই মুহূর্তে আমরা দেখছি আমাদের রোগী মরে যাচ্ছে, কোরামিন ইনজেকশন দিতে হবে। আমি মনে করি, এটাকে শর্ট টার্ম হিসেবে চিন্তা করতে পারি। এই শর্ট টার্মের জন্য আমরা কী করতে পারি। আমি বলেছি ভালোবাসার দিন শেষ, এখন হচ্ছে জরিমানা। সিটি কর্পোরেশনের যে ঠিকাদাররা কাজ করছে তাদের আমি প্রথমে জরিমানা করব। কারণ, নিজের ঘরে থেকে যদি জরিমানা শুরু না করি মানুষ কিন্তু উল্টো বদনাম করবে। সিটি কর্পোরেশনের ঠিকাদারদের বলেছি, আগামী ২২ ডিসেম্বর থেকে আমি ঘোষণা ছাড়াই বিভিন্ন জায়গায় যাব।

তিনি আরও বলেন, যে কনস্ট্রাকশন কোম্পানি কমপ্লায়েন্স মেইনটেইন না করে সিটি কর্পোরেশনে কাজ করবে, হয় তার ব্যবসা বন্ধ করতে হবে, না হয় জরিমানা দিতে হবে। যেকোনো একটিতে আসতে হবে। ফাইনের মাধ্যমে আমরা নোটিশ দেব। তারপরও যদি কাজ না করে অবশ্যই সিটি কর্পোরেশনের কন্ট্রাক্টর যারা আছেন তাদের ব্ল্যাকলিস্ট করা ছাড়া দ্বিতীয় কোনো পন্থা থাকবে না আমাদের।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart