1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫৫ পূর্বাহ্ন

বোয়িং ভারতীয় বিমানবাহিনীকে ১১৪টি যুদ্ধবিমান সরবরাহ করতে চায়

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৪৪

বিমানবাহিনীর আধুনিকায়নে এবার ১১৪টি যুদ্ধবিমান কিনতে চায় ভারত। এরজন্য ১৮ বিলিয়ন মার্কিন ডলার অর্থও বরাদ্দ করা হয়েছে। মার্কিন কোম্পানি বোয়িং ভারতীয় বিমানবাহিনীকে এসব যুদ্ধবিমান সরবরাহ করতে চায়। এফ-১৫ইএক্স ইগল যুদ্ধ বিমান সররবাহ করতে ইতোমধ্যে ট্রাম্প প্রশাসনের কাছে বোয়িং অনুমতি চেয়েছে বলেও উল্লেখ করা হয়েছে ভারতীয় গণমাধ্যম ওয়ান ইন্ডিয়ার প্রতিবেদনে।

বলা হচ্ছে এসব যুদ্ধবিমান পেলে ভারতীয় বিমানবাহিনীর শক্তি যথেষ্ট বাড়বে। ২০১৯-এর এপ্রিলেই বিষয়টি জানিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। অন্যদিকে দেশটির নৌবাহিনীর প্রয়োজন ৫৭টি বহুমুখী যুদ্ধ বিমান।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, এ সংক্রান্ত চুক্তি করতে জোর চেষ্টা চালাচ্ছে লকহিডস এফ-২১, বোয়িং এফ/এ-১৮, ডসাল্ট এভিয়েশন, ইউরো ফাইটার টাইফুন, রাশিয়ান এয়ারক্রাফট মিগ ৩৫ এবং সাবস গ্রিপন।

ফেব্রুয়ারিতেই ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে মার্কিন প্রশাসনের কাছে ভারতকে এফ-১৫ইএক্স যুদ্ধ বিমান সরবরাহ করতে লাইসেন্স চেয়েছে বোয়িং। তারা আরও জানিয়েছে ভারতের সঙ্গে এফ/এ-১৮ সুপার হর্নেটও সরবরাহ করতে চায়।

কোম্পানি ইতিমধ্যেই জানিয়েছে, যদি ভারতীয় বিমানবাহিনীর সঙ্গে তাদের চুক্তি হয়, তাহলে ভারতেই সুপার হর্নেট তৈরির জন্য ব্যবস্থা নেবে তারা।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart