1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৭ পূর্বাহ্ন

মাউশিতে আকস্মিক পরিদর্শনে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯
  • ২৪৫

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) আকস্মিক পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার সকালে পরিদর্শনকালে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারদের নতুন পদ সৃষ্টি ও পদোন্নতির বিষয়ে খোঁজ-খবর নেন। বুধবার ফের মাউশিতে মন্ত্রী আসবেন বলে জানা গেছে।

সরকারি কলেজে শিক্ষক সংকট দূরীকরণের লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ২০১৫ সালে সাড়ে ১২ হাজার শিক্ষকের পদসৃষ্টির প্রস্তাব পাঠানো হয়। ২০১৫ সালে জাতীয় বেতন স্কেল ঘোষণার পর বেতন বৈষম্য নিরসনে জাতীয় কমিটির সুপারিশ অনুযায়ী ১০০ দিনের মধ্যে পদ সৃষ্টির প্রস্তাব অনুমোদন করার কথা কিন্তু চার বছর পেরিয়ে গেলেও ওই ফাইল অনুমোদন হয়নি। এ নিয়ে শিক্ষকদের মধ্যে হতাশা তৈরি হয়েছে। এ বিষয়ে খোঁজ-খবর নেন শিক্ষামন্ত্রী।

পাশাপাশি পদসোপানের বিষয়ে খোঁজ নেন। বেতন বৈষম্য নিরসন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী মাউশির মহাপরিচালকের পদটি গ্রেড-১, এ প্রতিষ্ঠানের ছয়টি পরিচালক পদ ও নয়টি সরকারি পুরনো কলেজের অধ্যক্ষ পদ গ্রেড-২ করার কথা। এছাড়াও সরকারি কলেজের মোট অধ্যাপকের ৫০ শতাংশ পদ গ্রেড-৩ করার কথা। এ পদ্ধতিতে শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করার কথা থাকলেও এ সংক্রান্ত ফাইল জনপ্রশাসন থেকে নিষ্পত্তি করছে না। এছাড়াও প্রায় এক বছর থেকে সরকারি কলেজ শিক্ষিকাদের পদোন্নতি বন্ধ, সে বিষয়েও শিক্ষামন্ত্রী পরিদর্শনকালে খোঁজ নেন বলে জানা গেছে।

এ বিষয়ে মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক বাংলা২৪ বিডি নিউজকে বলেন, মঙ্গলবার বেলা ১১টায় শিক্ষামন্ত্রী মাউশি পরিদর্শনে আসেন। পূর্ব ঘোষণা ছাড়াই তিনি (মন্ত্রী) এদিন মাউশিতে আসেন। মন্ত্রী প্রায় দুই ঘণ্টা অবস্থান করেন। এ সময় তিনি শিক্ষা ক্যাডারদের বিভিন্ন বিষয়ে খোঁজ-খবর নেন।

তিনি বলেন, মন্ত্রী শিক্ষকদের পদসৃষ্টি, পদোন্নতি ও পদসোপানের বিষয়ে জানতে চান। মন্ত্রীর কাছে সেসব বিষয় তুলে ধরা হয়। শিক্ষকদের যেসব সমস্যা রয়েছে, তা দ্রুত নিরসন করতে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। এ বিষয়ে বিস্তারিত আলোচনা করতে বুধবার ফের মন্ত্রী মাউশি আসবেন।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart