1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৭:৩৮ অপরাহ্ন

যাজকের অলৌকিক তেল স্পর্শ করতে গিয়ে নিহত ২০

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০২০
  • ১১৭

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় একটি গির্জায় ধর্মীয় এক যাজকের ছোড়া পবিত্র তেল স্পর্শ করতে গিয়ে পদদলিত হয়ে অন্তত ২০ জন নিহত ও আরও ১৬ জন আহত হয়েছেন। শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় মোশি শহরের একটি গির্জায় উপাসনার সময় পদদলনে হতাহতের এ ঘটনা ঘটে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, শনিবার দেশটির জনপ্রিয় ধর্মপ্রচারক বোনিফেইস ওয়ামপোসার নেতৃত্বে মোশি শহরের একটি গির্জায় প্রার্থনা অনুষ্ঠানে শত শত মানুষ অংশ নিয়েছিলেন। এ সময় মর্মান্তিক এই পদদলনের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, ওয়ামপোসা নিজেকে ‘ঈশ্বরের দূত’ হিসেবে দাবি করে মাটিতে পবিত্র তেল ঢেলে দেন। এই তেল স্পর্শ করলে অসুস্থ লোকজন সুস্থ্য হয়ে যাবেন; এমন ঘোষণা দেয়ার পর শত শত মানুষ তেল স্পর্শ করার জন্য হুমড়ি খেয়ে পড়ে।

মোশি জেলা কমিশনার কিপ্পি ওয়ারিওবা টেলিফোনে বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ওই ঘটনায় অন্তত ২০ জন নিহত ও আরও ১৬ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচ শিশুও রয়েছে।

সরকারি এই কর্মকর্তা বলেন, গির্জায় উপস্থিত লোকজন আশীর্বাদপ্রাপ্ত এই তেল স্পর্শ করার জন্য ছোটাছুটি করার সময় পদদলনের ঘটনা ঘটে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কর্তৃপক্ষ বলছে, তারা গির্জার পদদলন পরিস্থিতি এখনও পর্যালোচনা করছেন।

কিপ্পি ওয়ারিওবা বলেন, দুর্ঘটনাটি রাতে ঘটেছে এবং ওই সময় সেখানে অনেক মানুষ উপস্থিত ছিলেন। যে কারণে সেখানে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। পিটার কিলেও নামের এক প্রত্যক্ষদর্শী ওই ঘটনাকে ভয়াবহ বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, মানুষ নির্দয়ভাবে পদদলনের শিকার হয়েছে। ওই সময় একে অপরকে কনুই দিয়ে আঘাত করেছিল। ঘটনা এমন দাঁড়িয়েছিল যে, মনে হচ্ছিল ওই ধর্ম প্রচারক ডলার ছুড়ে মারছেন… যার পরিণতিতে এত প্রাণহানি।

পূর্ব আফ্রিকার দারিদ্রপীড়িত এই দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে যাজকদের গালগল্পের পরিমাণ ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। যারা দেশটির মানুষকে দারিদ্রের কষাঘাত থেকে মুক্ত করতে বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দেন; যাজকরা তাদের এই কর্মকাণ্ড অলৌকিক নিরাময় হিসেবে অভিহিত করেন।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart