1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৭:৪০ পূর্বাহ্ন
সদ্য সংবাদ
রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী করোনায় সারাদেশে ২৪ ঘন্টায় আরও ১৬ জনের মৃত্যু নড়াইলে শিশুদের চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত ধর্ষণ মামলার প্রতিবেদনে গরমিল: সিভিল সার্জন-এসপিকে হাইকোর্টে তলব `ভোট ডাকাতি করে ক্ষমতাসীনরা পৌরসভা দখল করেছে ‘ পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি : মাহবুব তালুকদার সান্তাহার পৌরসভা তৃতীয়বারের মতো মেয়র হলেন বিএনপির ভুট্টু মোংলা পোর্ট পৌরসভায় মেয়রসহ ১৩ কাউন্সিলর প্রার্থীর ভোট বর্জন নড়াইল ও কালিয়া পৌর নির্বাচনে আ’লীগের দুই বিদ্রোহী প্রার্থীকে বহিষ্কার বগুড়ায় টিভি দেখতে না দেয়ায় স্কুল ছাত্রীর আত্মহত্যা

রাজধানীর বায়ুদূষণ রোধে পাঁচ দাবি

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯
  • ১৪৬

রাজধানীর বায়ুদূষণ রোধে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নসহ পাঁচ দফা দাবি তুলে ধরেছে পরিবেশ বিষয়ক কয়েকটি সংগঠন। রোববার (১৫ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে নাগরিক সমাবেশ শেষে সিটি মেয়র বরাবর এ সংক্রান্ত একটি স্মারকলিপি পেশ করা হয়।

নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ বাংলাদেশ (এনসিসিবি) ও এনভায়রনমেন্ট ডিফেন্স নেটওয়ার্ক (ইডিএন) আয়োজিত নাগরিক সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। বক্তৃতা করেন জল ও পরিবেশ ইনস্টিটিউটের সভাপতি ম. ইনামুল হক, ইডিএন’র নির্বাহী সমন্বয়কারী আর্নিকা তাসমীম মিতু, গ্রিন ভয়েজের সহ-সমন্বয়কারী সুমন হুসেন, সবুজ আন্দোলনের সভাপতি বাপ্পি সরদার, এনসিসিবি’র কর্মী আল ইমরান এবং উন্নয়নকর্মী সাচিনু মারমা ও আল ফোরকান।

দাবিগুলো হলো- নগরীর বায়ুদূষণের উৎসগুলোকে যথাযথভাবে চিহ্নিত করে তার প্রতিকার করা। দূষণ রোধে সিটি করপোরেশনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গঠন করা। সিটি করপোরেশনের নেতৃত্বে নাগরিক প্রতিনিধি, গবেষণা প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যম, আইন প্রয়োগকারী সংস্থা এবং সরকারের দায়িত্বশীল সংস্থাগুলোর সমন্বয়ে একটি শক্তিশালী বায়ুদূষণ মনিটরিং টিম গঠন করতে হবে। সর্বোপরি ইটভাটা, ফিটনেসবিহীন গাড়ি, অপরিকল্পিত স্থাপনা নির্মাণ, যেখানে সেখানে ময়লা আবর্জনা অপরিকল্পিতভাবে পোড়ানো এবং যখন তখন খোঁড়াখুঁড়ি বন্ধ করতে হবে।

সমাবেশে বক্তারা বলেন, ঢাকা মহানগরীর বায়ূর মান ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে। নগরীতে সারা বছরে মাত্র ৯ দিন ভালো বায়ু পাওয়া যায়। এটা কোনো কারণেই মানা যায় না। নির্মল বায়ু প্রবাহ নিশ্চিত করতে দ্রুত আইন প্রণয়ন করতে হবে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart