1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৭:৪৭ পূর্বাহ্ন

রাজনীতির সঙ্গে ধর্ম গুলিয়ে ফেলাটা ভুল : শিবসেনা প্রধান

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯
  • ১৩৩

ভারতের মহারাষ্ট্র প্রদেশের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেছেন, বিজেপির সঙ্গে থাকা এবং রাজনীতির সঙ্গে ধর্মকে মিশিয়ে ফেলা তার রাজনৈতিক দল শিবসেনার ভুল ছিল। কট্টর হিন্দুত্ববাদী রাজনীতিক হিসেবে পরিচিত শিবসেনা প্রধান ঠাকরের এ মন্তব্য ব্যাপক তাৎপর্যপূর্ণ; কারণ অযোদ্ধায় বাবরি মসজিদ-মন্দির বিতর্কে আলোচনার কেন্দ্রীয় চরিত্রে ছিল এই শিবসেনা।

গত সপ্তাহে মহারাষ্ট্র বিধানসভার অধিবেশনে তিনি এমন মন্তব্য করেন। মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ও বিধানসভার বিরোধী দলীয় নেতা দেবেন্দ্র ফদনবিশ বিধানসভায় বক্তব্য রাখতে গিয়ে উদ্ধব ঠাকরেকে উপহাস করেছিলেন। তিনি বলেছিলেন, দলের ঘোষিত নীতির উল্টো পথে হাঁটছে শিবসেনা। বিরোধী রাজনৈতিক আদর্শে বিশ্বাসী কংগ্রেস ও এনসিপির সঙ্গে জোট করেছে।

জবাবে অতীতে মমতা ব্যানার্জি, রাম বিলাস পাসওয়ান ও এমনকি কাশ্মীরের পিডিপির মতো বিপরীত মতাদর্শের রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিজেপির নির্বাচনী জোট বাধার সমালোচনা করেন উদ্ধব ঠাকরে। তিনি বলেন, ধর্মের সঙ্গে রাজনীতিকে গুলিয়ে ফেলে এবং বিজেপির সঙ্গে জোটে থাকাটা ভুল ছিল।

ঠাকরে বলেন, আপনি (দেবেন্দ্র ফদনবিস) জনগণের ম্যান্ডেট সম্পর্কে কথা বলেছেন। কিন্তু এটা রাজনীতি। আমরা সম্ভবত একটা ভুল করছি, সেটা হলো আমরা ধর্ম এবং রাজনীতিকে মিশিয়ে ফেলছি। কিন্তু এই সময় এসে আমরা ভুলে গিয়েছি যে, জুয়ার কাছে হেরে গিয়েছিল ধর্ম। রাজনীতি এক ধরনের জুয়া। এটাকে সঠিক জায়গায় রাখতে হবে।

শিবসেনার এই প্রধান বলেন, আমরা এটা ভুলে গিয়েছি। আমরা ধর্ম এবং রাজনীতি গুলিয়ে ফেলেছিলাম। এটা থেকে আমরা শিক্ষা নিয়েছি। আমরা একসঙ্গে জোটবদ্ধ ছিলাম ২৫ বছর এবং হিন্দুত্ববাদের কারণে আমরা একসঙ্গে ছিলাম। আমরা ধর্ম পরিবর্তন করিনি। আমরা গতকালও হিন্দু ছিলাম, আজও আছি, আগামীকালও থাকবো। কিন্তু আপনি (মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ফদনবিশ) ভিন্ন মতাদর্শের রাজনীতিক মমতা বন্দোপাধ্যায়, রাম বিলাস পাসওয়ান এমনকি পিডিপির সঙ্গেও জোট করেছেন।

মহরাষ্ট্রের এই মুখ্যমন্ত্রী বলেন, ধর্ম শুধুমাত্র মুখে বলার বিষয় নয়। এটাকে অবশ্যই মানতে হবে। ধর্ম শুধু বইয়ে লিপিবদ্ধ থাকলে হবে না। এটাকে অবশ্যই আমাদের বাস্তব জীবনে মেনে চলতে হবে।

তিনি বলেন, দেবেন্দ্র-জি আপনি আমার কাছে জানতে চেয়েছেন, আমি কংগ্রেসের সঙ্গে সরকার গঠন করার জন্য বালাসাহেবকে কথা দিয়েছিলাম কিনা। না, আমি সেই প্রতিশ্রুতি দেইনি। আমি সেটা বলিনি। কিন্তু আপনারা কবে থেকে কথা রাখার ওপর এতটা আগ্রহ দেখিয়েছেন? আমি যত প্রতিশ্রুতি দিয়েছি তার সবগুলোই রেখেছি। আমরা যা প্রতিশ্রুতি দিয়েছি সেসবও রাখবো।

দেশটির কেন্দ্রীয় ক্ষমতাসী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকারের সমালোচনা করে উদ্ধব ঠাকরে বলেন, আমাদের সরকার তাদের জন্য যারা রিকশায় চড়ে। আমাদের সরকার তাদের জন্য নয়, যারা বুলেট ট্রেনে চড়ে।

বিজেপির সঙ্গে তিন দশকের জোট সম্পর্ক ছিন্ন করার পর উদ্ধব ঠাকরে এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে জোট গড়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হয়েছেন। তিনি বলেন, আমাদের সরকার নতুন। কংগ্রেস এবং এনসিপিতে আমার নতুন বন্ধু আছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart