1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৭:৩৩ পূর্বাহ্ন

লৈঙ্গিক সমতায় দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯
  • ১৬৭

লৈঙ্গিক সমতা অর্জনে দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ। সব দেশের মধ্যে বাংলাদেশের স্থান ৫০তম। ৭২ দশমিক ৬ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ায় সবার ওপরে বাংলাদেশ।

১৫৩টি দেশের নারী ও পুরুষের লিঙ্গ বৈষম্য দূরীকরণ বিষয়ক ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) ২০২০ সালের প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

ডাব্লিউইএফের প্রতিবেদন অনুযায়ী, লৈঙ্গিক সমতা সূচকে বাংলাদেশ আগের বছরের চেয়ে শূন্য দশমিক ৪ শতাংশ এগিয়েছে। তবে অন্য দেশগুলোর অগ্রগতির কারণে সার্বিকভাবে অবস্থান পিছিয়েছে আগের তুলনায় দুই ধাপ। তা সত্ত্বেও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশই রয়েছে শীর্ষে। এই অঞ্চলের অন্য দেশগুলোর মধ্যে নেপালের বৈশ্বিক অবস্থান ১০১তম, শ্রীলঙ্কা ১০২তম ও ভারত ১১২তম।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ৫০ বছরের মধ্যে একমাত্র বাংলাদেশেই নারীরা সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় আছে। এটি রাজনৈতিক ক্ষমতায়ন অংশে বাংলাদেশের অবস্থান ওপরে নিয়ে আসতে ভূমিকা রেখেছে। এই সূচকে বাংলাদেশের অর্জন ৫৪ দশমিক ৫ শতাংশ, বিশ্বের সব দেশের মধ্যে অবস্থান সপ্তম। বাংলাদেশের মন্ত্রিসভায় মাত্র ৮ শতাংশ ও জাতীয় সংসদে মাত্র ২০ শতাংশ নারীর অবস্থানের কথাও বলা হয়েছে এই সূচকে।

অন্যদিকে অর্থনৈতিক পরিমণ্ডলে ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে প্রাপ্তবয়স্ক নারীর অংশগ্রহণ বেড়েছে চার শতাংশ। ২০১৮ সালে শ্রমবাজারে নারীর অংশগ্রহণের মাত্রা ৩৮ শতাংশ, যেখানে পুরুষের অংশগ্রহণের হার ৮৪ শতাংশ।

লৈঙ্গিক সমতায় ১১ বছর ধরে প্রথম স্থান ধরে রেখেছে আইসল্যান্ড। উন্নতি করেছে এমন দেশগুলোর মধ্যে রয়েছে আলবেনিয়া, ইথিওপিয়া, মালি, মেক্সিকো ও স্পেন। মহাদেশের হিসেবে পশ্চিম ইউরোপ ৭৬ দশমিক ৭ শতাংশ পয়েন্ট নিয়ে রয়েছে প্রথম অবস্থানে। দ্বিতীয় অবস্থানে রয়েছে উত্তর আমেরিকা (৭২ দশমিক ৯), তৃতীয় অবস্থানে ল্যাটিন আমেরিকা (৭২ দশমিক ২)। এর পরের অবস্থানগুলোতে রয়েছে পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়া (৭১ দশমিক ৩), সাব-সাহারা আফ্রিকা (৬৮ দশমিক ২), সাউথ এশিয়া (৬৬ দশমিক ১) এবং ৬০ দশমিক ৫ শতাংশ পয়েন্ট নিয়ে মধ্য পূর্ব ও উত্তর আফ্রিকা আছে সবার শেষে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart