1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৭:৫৮ পূর্বাহ্ন
সদ্য সংবাদ
রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী করোনায় সারাদেশে ২৪ ঘন্টায় আরও ১৬ জনের মৃত্যু নড়াইলে শিশুদের চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত ধর্ষণ মামলার প্রতিবেদনে গরমিল: সিভিল সার্জন-এসপিকে হাইকোর্টে তলব `ভোট ডাকাতি করে ক্ষমতাসীনরা পৌরসভা দখল করেছে ‘ পৌরসভা নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি : মাহবুব তালুকদার সান্তাহার পৌরসভা তৃতীয়বারের মতো মেয়র হলেন বিএনপির ভুট্টু মোংলা পোর্ট পৌরসভায় মেয়রসহ ১৩ কাউন্সিলর প্রার্থীর ভোট বর্জন নড়াইল ও কালিয়া পৌর নির্বাচনে আ’লীগের দুই বিদ্রোহী প্রার্থীকে বহিষ্কার বগুড়ায় টিভি দেখতে না দেয়ায় স্কুল ছাত্রীর আত্মহত্যা

শহরের বর্জ্য অপসারণে ‘প্রকৃতির বন্ধু’ উদ্বোধন করলেন মেয়র আইভী

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ) :
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯
  • ১৮১

স্বল্প সময়ে নারায়ণগঞ্জ শহরের বর্জ্য অপসারণ করতে ‘প্রকৃতির বন্ধু’ নামে পরিবেশবান্ধব দুইটি অত্যাধুনিক প্রযুক্তির ইলেক্ট্রিক গাড়ির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বিকেলে নগরভবনে আনুষ্ঠানিকভাবে এই গাড়ি দুইটির উদ্বোধন করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

উদ্বোধন শেষে মেয়র আইভী উপস্থিত সাংবাদিকদের জানান, ৬০ ভোল্টের ব্যাটারিচালিত এবং ঘণ্টায় সর্বোচ্চ ৩৫ কিলোমিটার গতিসম্পন্ন একেকটি গাড়ি প্রতিদিন কমপক্ষে ৫০ কিলোমিটার চলতে সক্ষম। একেকটি গাড়ি প্রতিবার ৮০০ কেজি বর্জ্য বহনের সক্ষমতা রয়েছে। পাশাপাশি এই গাড়ি শহরের সরু গলিতেও প্রবেশ করতে পারবে এবং পরিবেশ সম্মতভাবে বর্জ্য সংগ্রহ করবে।

মেয়র আইভী আরো জানান, গাড়ি দুইটি সিটি করপোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালিত হবে। প্রাথমিক অবস্থায় পরীক্ষামূলকভাবে দুইটি গাড়ি ক্রয় করা হয়েছে। যদি সুফল পাওয়া যায় তবে পরবর্তীতে প্রতিটি ওয়ার্ডে একটি করে গাড়ি দেয়া হবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন কর্তৃপক্ষ জানিয়েছে ‘প্রকৃতির বন্ধু’ নামের এই গাড়িটি স্বয়ংক্রিয় ঢাকনাযুক্ত হওয়াতে বর্জ্য পরিবহনের সময় আশপাশে দুর্গন্ধ ও জীবাণু ছড়াবে না। অত্যাধুনিক আইওটি প্রযুক্তিসম্পন্ন অ্যাপ ব্যবহার করার ফলে স্বয়ংক্রিয়ভাবে এই গাড়ির অবস্থান জানা যাবে। পাশাপাশি বাসাবাড়ির কর্লিংবেল অথবা মোবাইল অ্যাপে ময়লা দেবার সংকেত প্রেরণ করবে এই গাড়ি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) এ.এফ.এম এহতেশামূল হক, তত্বাবধায়ক প্রকৌশলী মো. কামরুল আহসানসহ গাড়ি সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

এর আগে ওই দুটি গাড়ি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে হস্তান্তর করেছে এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান এসটেলার কর্পোরেশন। গাড়ি দুইটি সরকারের আইসিটি বিভাগের স্ট্যার্টআপ বাংলাদেশ প্রকল্পের একটি অংশ। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নিজস্ব তহবিল থেকে গাড়ি দুটি ক্রয় করেছে।

 

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart