1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ১২:৪৬ অপরাহ্ন

শিগগিরই পাকিস্তান সফরে ট্রাম্প

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০
  • ১৬৬

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিগগিরই পাকিস্তান সফর করবেন। সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক বৈঠকে গতকাল ট্রাম্প নিজে ইসলামাবাদ সফরের এই কথা জানান। পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এ তথ্য দিয়েছেন।

কুরেশি বলেছেন, ট্রাম্প ও প্রধানমন্ত্রী ইমরান খানের মধ্যে ঘণ্টাব্যাপী ফলপ্রসু বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা হয়েছে। পাক পররাষ্ট্রমন্ত্রী জানা তিনি নিজেও ইমরানের প্রতিনিধি দলের হয়ে ওই বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়া প্রেসিডেন্ট ট্রাম্পও তার পুরো প্রতিনিধি দল নিয়েই ইমরানের সঙ্গে বৈঠকে অংশ নেন।

ট্রাম্প নিজে ইসলামাবাদ সফরের কথা নিশ্চিত করলেও নির্দিষ্ট দিনক্ষণ সম্পর্কে কিছু জানাননি তিনি। আর ইমরান খানের সঙ্গে বৈঠকেই আগেই ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেন, বর্তমানে পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান তা আর কখনোই এত ঘনিষ্ঠ ছিল না।

পাক পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ফিনান্সিয়্যাল অ্যাকশন টাস্কফোর্সের ধূসর তালিকায় পাকিস্তানের অন্তর্ভূক্তি নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা করেন ইমরান খান। পাকিস্তানের পক্ষ থেকে ওই সঙ্কট থেকে উত্তরণে যুক্তরাষ্ট্রের সাহায্য চাওয়া হয়েছে। এছাড়া পাকিস্তান সংক্রান্ত যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা নিয়ে দুই নেতার কথা হয়।

এছাড়া ভারত নিয়ন্ত্রিত অবরুদ্ধ কাশ্মীর উপত্যকার মানবাধিকার লঙ্ঘন ও সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয় তাদের। বিতর্কিত কাশ্মীরের একটা সমাধানের ব্যাপারে ট্রাম্প একমত হয়েছেন বলে জানিয়েছেন মেহমুদ কুরেশি। এছাড়া যুক্তরাষ্ট্র পাকিস্তানের বিদ্যমান বাণিজ্য সম্পর্ক নিয়েও আলোচনা করেন তারা।

ইরানের যুক্তরাষ্ট্রের বর্তমান উত্তেজনা, আফগান তালেবান শান্তি আলোচনা নিয়ে ইমরান-ট্রাম্পের আলোচনা হয়েছে। ইমরানের সঙ্গে বৈঠকের আগে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বিতর্কিত কাশ্মীর সমস্যার সমাধানে ফের মধ্যস্থতা করার প্রস্তাব দেন। ২০১৮ সালের জুলাইয়ে ইমরান প্রধানমন্ত্রী হওয়ার পর এ নিয়ে তাদের তৃতীয় বৈঠক এটি।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart