1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৩ পূর্বাহ্ন

শেয়ারবাজারে বড় উত্থানের আভাস

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১৫ জানুয়ারী, ২০২০
  • ১৫৭

ভয়াবহ দরপতনের পর বুধবার (১৫ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে মূল্য সূচকের বড় উত্থানের আভাস পাওয়া যাচ্ছে। লেনদেনের প্রথম দুই ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ‘ডিএসইএক্স’ অর্ধশত পয়েন্টের ওপরে বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

লেনদেনের প্রথম দুই ঘণ্টায় ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ৫৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪ পয়েন্টে উঠেছে। তবে লেনদেনের প্রথম আধাঘণ্টায় সূচকের বড় উত্থান হয়। প্রথম আধাঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ৮৩ পয়েন্ট বাড়ে।

এর আগে গতকাল মঙ্গলবার (১৪ জানুয়ারি) ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এদিন ডিএসইতে মাত্র ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমে ২৯৩টির। আর ৩০টির দাম অপরিবর্তিত ছিল।

এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের (রোববার) তুলনায় ৮৭ পয়েন্ট কমে ৪ হাজার ৩৬ পয়েন্টে নেমে যায়। তার আগের দিন এ সূচকটি কমে ৮৮ পয়েন্ট। এর আগে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্য সূচক কমে দাঁড়ায় ২৬১ পয়েন্ট। এতে শেষ ৮ কার্যদিবসে সূচকটি ৪১১ পয়েন্ট কমে যায়।

এমন পতনের কবলে পড়ে ডিএসইর প্রধান মূল্য সূচকটি শুরুর নিচে নেমে যায়। ডিএসইর প্রধান মূল্য সূচক হিসেবে ডিএসইএক্স ৪ হাজার ৫৫ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে ২০১৩ সালের ২৭ জানুয়ারি। এ হিসাবে শুরুর অবস্থান থেকে সূচকটি এখন ১৯ পয়েন্ট কম রয়েছে।

অবশ্য প্রধান মূল্য সূচকের থেকেও করুণ দশা বিরাজ করছে ডিএসইর অপর সূচকগুলোর। বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ অনেক আগেই শুরুর নিচে নেমে গেছে। ১ হাজার ৪৬০ পয়েন্ট নিয়ে ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়া সূচকটি এখন ১ হাজার ৩৬১ পয়েন্টে অবস্থান করছে। মঙ্গলবার এ সূচকটি কমে দাঁড়ায় ২৬ পয়েন্ট।

ডিএসইর আর একটি সূচক ‘ডিএসই শরিয়াহ্’। ইসলামী শরিয়াহ্ ভিত্তিক পরিচালিত কোম্পানি নিয়ে ২০১৪ সালের ২০ জানুয়ারি এ সূচকটি যাত্রা শুরু করে। শুরুতে এ সূচকটি ছিল ৯৪১ পয়েন্টে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) লেনদেন শেষে সূচকটি ২২ পয়েন্ট কমে ৯০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে বৃহৎ বা বড় মূলধনের কোম্পানির জন্য চলতি বছরে ‘সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স (সিডিএসইটি)’ নামে নতুন সূচক চালু করে ডিএসই। বছরের প্রথম দিন ১ জানুয়ারি থেকে অফিসিয়ালি ডিএসইর ওয়েবসাইটে সূচকটি উন্মুক্ত করা হয়। ৪০টি কোম্পানি নিয়ে শুরু হওয়া সূচকটির ভিত্তি ভ্যালু ধরা হয় ১০০০ পয়েন্ট। তবে এখন সূচকটি ৮১১ পয়েন্টে নেমে এসেছে।

শেয়ারবাজারের দরপতনের প্রতিবাদে গতকাল মঙ্গলবার দুপুরে ডিএসইর আগের কার্যালয়ের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা। এ বিক্ষোভ থেকে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ চৌধুরী বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেন। সেই সঙ্গে পুরো কমিশন পুনর্গঠনের দাবি জানান।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart