1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৮:২৭ পূর্বাহ্ন

সচিবদের অবসরের মিছিল

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯
  • ১৯৮

অবসরে যাচ্ছেন একের পর এক সচিব। যেন সচিবদের অবসরের মিছিল চলছে। জন্ম তারিখের ভিত্তিতেই প্রতি বছরের শেষের দিকে স্বাভাবিকভাবেই প্রশাসনে কর্মকর্তাদের অবসরে যাওয়ার হার বেশি থাকে। এবার ডিসেম্বরে যেন সচিবদের অবসরে যাওয়ার সেই হারটা একটু বেশিই। শুধু ডিসেম্বরেই নয় এরপরের মাসগুলোতেও একের পর এক প্রভাবশালী সচিবদের মেয়াদ শেষ হচ্ছে।

তবে তাদের কেউ কেউ তদবিরের জোরে চুক্তিতে থেকে যাচ্ছেন কেউবা সরকারের আস্থাভাজন হিসেবে পাচ্ছেন পুনর্নিয়োগ। তাই আগামীতে যারা অবসরে যাচ্ছেন, তাদের কেউ কেউ তদবিরের জোর কিংবা আস্থাভাজন হিসেবে চুক্তিতে নিয়োগ পেতে পারেন বলে জানা গেছে।

গত ১৫ ডিসেম্বর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের। কিন্তু ইতিমধ্যে তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন। তিনি চুক্তিতে আরও এক বছর মন্ত্রিপরিষদ সচিব থাকছেন।

২০ ডিসেম্বর খাদ্য মন্ত্রণালয়ের সচিব শাহাবুদ্দিন আহমেদ অবসরে গেছেন। ৯ ডিসেম্বর অবসরে যান ডাক ও টেলিযোগাযোগ সচিব অশোক কুমার বিশ্বাস। দুই মন্ত্রণালয়েই নিয়োগ পেয়েছেন নতুন সচিব।

চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেকের মেয়াদ শেষ হবে আজ ৩০ ডিসেম্বর। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূঁইয়ার মেয়াদও শেষ হচ্ছে আজ, তিনিও চুক্তিতে রয়েছেন।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বেগম জুয়েনা আজিজ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফয়েজ আহম্মদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. রইছউল আলম মণ্ডল অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন।

রোববারই বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব আহমদ কায়কাউস নতুন মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন।

আগামী ৫ জানুয়ারি অবসরে যাবেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক, ৩১ জানুয়ারি ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান আবদুল হান্নান, ১০ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানের নিয়মিত চাকরির মেয়াদ শেষ হবে।

চুক্তিতে থাকা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার চুক্তির মেয়াদ শেষ হবে ২ জানুয়ারি। ৯ ফেব্রুয়ারি জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) মো. ফারুক হোসেন, ১৫ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এস এম আরিফ-উর-রহমান, ২২ ফেব্রুয়ারি ইআরডি সচিব মনোয়ার আহমেদ ও ২৮ ফেব্রুয়ারি অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ।

রোববারের (২৯ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রশাসনে মোট সিনিয়র সচিব, সচিব, ভারপ্রাপ্ত সচিবের সংখ্যা ৭৪ জন। সচিব হচ্ছেন কোনো মন্ত্রণালয় বা বিভাগের সর্বোচ্চ প্রশাসনিক পদ।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart