1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৫:০০ পূর্বাহ্ন

যে সব আমল সময় জারি রাখা খুবই জরুরি

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ৪৩

মানুষ ইচ্ছা-অনিচ্ছায় ভুল করে থাকে। এসব ভুলে অনেক পাপ কাজও সংঘটিত হয়। এ জন্য কুরআন-সুন্নাহতে সব সময় আল্লাহ তাআলাকে বেশি বেশি ভয় করার কথা বলা হয়েছে। আবার ভুল বা অন্যায় সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে ভালো কাজের দিকে ফিরে আসার নসিহত করা হয়েছে। কেননা আল্লাহর ভয় ও ভালো কাজ মন্দ বা অন্যায়কে মুছে দেয়। হাদিসে এসেছে-

হজরত আবু যার জুনদুব ইবনু জুনাদাহ ও আবু আব্দুর রহমান মুআজ ইবনু জাবাল রাদিয়াল্লাহু আনহুমা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তুমি যখন যে অবস্থায় থাক না কেন, আল্লাহকে ভয় কর আর প্রত্যেক মন্দ (অন্যায়) কাজের পর ভালো কাজ কর। যা তাকে (মন্দ/অন্যায় কাজকে) মুছে দেবে। আর মানুষের সঙ্গে ভালো ব্যবহার কর।’ (তিরমিজি)

হাদিসের আলোকে মহান আল্লাহকে ভয় করলে কোনো মানুষের দ্বারা অন্যায় বা মন্দ করার সুযোগ হবে না। তারপরও যদি কারো দ্বারা অন্যায় বা মন্দ কাজ ঘটে যায় তবে সঙ্গে সঙ্গে ভালো কাজের দিকে ফিরে আসা, আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা জরুরি। আর তাতে বান্দার মন্দ বা অন্যায় কাজ মুছে যায়।

আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনাকারী ও ভালো কাজে অংশগ্রহণকারী ব্যক্তি দুনিয়ার যাবতীয় মন্দ ও অন্যায় কাজ থেকে নাজাত পাবে।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, যখনই কোনো কারণে মন্দ বা অন্যায় কাজ ঘটে যায়। তা হোক ঘরে কিংবা বাইরে। যেখানে ঘটবে সেখানেই ওই মুহূর্তে ক্ষমা প্রার্থনার পাশাপাশি বেশি বেশি ভালো কাজে নিজেকে নিয়োজিত করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব সময় ভালো কাজের মধ্যে নিয়োজিত থাকার তাওফিক দান করুন। মন্দ বা অন্যায় কাজ হয়ে গেলে সঙ্গে ভালো কাজ করা ও ইসতেগফার করার তাওফিক দান করুন। আমিন।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart