1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ১২:৪৫ অপরাহ্ন

সিটিতে এমপিদের প্রচারণা বন্ধে ‘ইউ ও নোট’ মাহবুব তালুকদারের

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০২০
  • ১৭৯

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনের প্রচারণায় ‘অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি’ সংসদ সদস্যরা (এমপি) অংশগ্রহণ করছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এতে ‘সবার জন্য সমান সুযোগ’ নষ্ট হচ্ছে উল্লেখ করে তা বন্ধ করতে ‘ইউ-নোট’ (আন-অফিসিয়াল নোট) দিয়েছেন মাহবুব তালুকদার।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম ও ডিএসসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন বরাবর এই নোট দেন তিনি।

এতে মাহবুব তালুকদার বলেন, ‘আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের কার্যক্রম ও প্রচারকার্যে সংসদ সদস্যরা অংশগ্রহণ করছেন। এটি সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর লঙ্ঘন। এই বিধিমালায় উল্লেখ করা হয়েছে, অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ‘নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করিতে পারিবেন না।’ এমতাবস্থায় তারা কীভাবে এই নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করছেন, তা বোধগম্য নয়। ‘সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি’ এই নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করলে সবার জন্য সমান সুযোগ বা ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ বিনষ্ট হবে। অন্যদিকে এতে নির্বাচন কমিশনের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হবে। নির্বাচন আচরণ বিধিমালা কঠোরভাবে পরিপালন করা একান্ত আবশ্যক।’

‘এমতাবস্থায় আসন্ন দুই সিটি নির্বাচনে সংসদ সদস্যরা যাতে অংশগ্রহণ না করেন, সে বিষয়ে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাই’- নোটে যোগ করেন মাহবুব তালুকদার।

এর আগে ২০১৮ সালের মে মাসে এই বিষয়েই নির্বাচন কমিশনের সভায় ‘নোট অব ডিসেন্ট’ (আপত্তিপত্র) দেন এই কমিশনার।

নির্বাচন কমিশনের তফসিল অনুসারে, আগামী ৩০ জানুয়ারি দুই সিটি কর্পোরেশনে নির্বাচন হবে। ডিএসসিসিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, বিএনপির মেয়র প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেন। আর ডিএনসিসিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম, বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আওয়াল।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart