1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৪:২০ অপরাহ্ন

স্থানীয় পর্যায়ে স্বচ্ছ ব্যক্তিকে নির্বাচিত করুন

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ১১৮

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে সঠিক ও স্বচ্ছ ব্যক্তিকে বেছে নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। শিক্ষিত ও সম্মানিত ব্যক্তিরা যাতে স্থানীয় সরকারের জনপ্রতিনিধি নির্বাচিত হতে পারে তার জন্য ক্ষেত্র প্রস্তুত করতে হবে। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে সম্মানজনক জায়গায় আনতে হবে। যাতে শিক্ষিত ও সম্মানীয় ব্যক্তিরা স্থানীয় নির্বাচনে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেন।

রোববার রাজধানীর কাকরাইলের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর মিলনায়তনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের লোকাল গর্ভন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩)’র উদ্যোগে ‘ইউনিয়ন পরিষদকে অধিকতর কার্যকর ও জনবান্ধব প্রতিষ্ঠানে পরিণত করতে করণীয় নির্ধারণ’ শীর্ষক এক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ ও ঢাকা বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকারের প্রধান কাজ হলো মানুষকে সুশাসন দেয়া, তাদের আর্থিক অবস্থার উন্নতি ও স্বস্তিতে রাখা। আর তাই স্থানীয় সরকারের আয় বাড়ানোর জন্য তাদের কাছ থেকে জোর করে টাকা আদায় করা যাবে না। যখন মানুষ বুঝতে পারবে স্থানীয় সরকার তাদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সক্ষম হয়েছে, তখন তারা টাকা দেবে। ইউনিয়ন পরিষদকে দুভাবে ক্ষমতায়ন করা যায়। সেবা দিয়ে যেমন শ্রদ্ধাবান হওয়া যায়, তেমনি সম্মানও পাওয়া যায়।

গ্রামীণ তৃণমূল পর্যায়ে মানুষের উন্নত জীবন ও সেবাদানে ইউনিয়ন পরিষদের কার্যক্রম আরও জনবান্ধব ও গতিশীল করার ওপর গুরুত্ব দেন মন্ত্রী। পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীকে সুশাসনের আওতায় আনতে জনপ্রতিনিধিদের শিক্ষিত ও দক্ষতা অর্জনে প্রশিক্ষণের ওপর জোর দেন তিনি।

মন্ত্রী বলেন, গর্বিত জাতি হিসেবে নিজেদের গড়ে তুলতে দেশের সামগ্রীক উন্নয়নে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করলে দ্রুত সাফল্য পাব।

কর্মশালায় বক্তারা ইউনিয়ন পরিষদের (ইউপি) আর্থিক সক্ষমতা ও কর্মদক্ষতা বৃদ্ধি, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করে স্থানীয় পর্যায়ে সুশাসন নিশ্চিত করা ও স্থানীয় সরকার উন্নয়নে প্রণীত ইউপি আইন-২০০৯ এ বর্ণিত কার্যাবলী সুষ্ঠুভাবে বাস্তবায়নের ওপর জোর দেন।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক (স্থানীয় সরকার), উপ-পরিচালক (স্থানীয় সরকার), বাংলাদেশের আট বিভাগ থেকে মোট ১৬ জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, আট বিভাগের আট ইউপি সদস্য, আট বিভাগের আট ইউপি সচিব ও সংশ্লিষ্ট ৫ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার প্রতিনিধি।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart