1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০১:৫৩ পূর্বাহ্ন

হজযাত্রীদের বিমানভাড়া কমাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ২৯ জানুয়ারী, ২০২০
  • ১৩৪

হজযাত্রীদের বিমানভাড়া ১ লাখ টাকার নিচে নির্ধারণ করাসহ পাঁচদফা দাবি জানিয়েছে ‘বাংলাদেশ হজ্জযাত্রী ও হাজি কল্যাণ পরিষদ’।

হজযাত্রীদের বিমানভাড়া না কমালে কাফনের কাপড় পরে রাস্তায় নামতে বাধ্য হবেন বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি অ্যাডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের।

তিনি বলেন, বিমান মন্ত্রনালয় কর্তৃক হজযাত্রীদের বিমান ভাড়া স্বাভাবিক ভাড়ার তিনগুণের সমান ১ লাখ ৪০ হাজার নির্ধারণ করেছে। যা হজযাত্রীদের ওপর জুলুমের শামিল।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন সংগঠনটির নেতারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) সাবেক মহাসচিব ও হজ এজেন্সিজ অব বাংলাদেশের (হাব) নেতা আসলাম খান, হাবের সাবেক সভাপতি আব্দুস সোবহান ভূঁইয়া হাসান, মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, বাংলাদেশ হজ্জযাত্রী ও হাজি কল্যাণ পরিষদের সহ-সভাপতি মাওলানা বশির আহমেদ, সাধারণ সম্পাদক আব্দুল বাতেন, সাংগঠনিক সম্পাদক তাজাম্মুল হুসাইন, হাবের সাবেক নেতা রুহুল আমিন মিন্টু, রফিকুল ইসলাম প্রমুখ।

ড. আব্দুল্লাহ আল নাসের বলেন, বর্তমানে ওমরাহ যাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে বিমান ভাড়া ৪৫ হাজার থেকে ৪৮ হাজার টাকা। একই রুটে হজযাত্রীদের বিমান ভাড়া তিনগুণ করে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রনালয় ১ লাখ ৪০ হাজার টাকা নির্ধারণ করেছে, যা সম্পূর্ণ বেআইনি, অযৌক্তিক এবং হজযাত্রীদের উপর জুলুমের শামিল।

তিনি বলেন, হজযাত্রীদের বিমানভাড়া কমানো না হলে রোববার মতিঝিলে বাংলাদেশ বিমানের অফিসের সামনে আমরা অবস্থান ধর্মঘট করব। প্রয়োজনে হজযাত্রীরা কাফনের কাপড় পরে রাস্তায় নামবে। বিমানভাড়া বাড়ানোয় হজযাত্রীদের শুধু কষ্ট হবে না, সরকারের ভাবমূর্তিও ক্ষুন্ন হবে। দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ হিসেবে বাংলাদেশের হজযাত্রীও কমে যাবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি।

ড. নাসের আরও বলেন, এবার জ্বালানির দাম, ট্যাক্স কোনো কিছুই বাড়েনি। কিন্তু অযৌক্তিকভাবে হজযাত্রীদের বিমানভাড়া বাড়ানো হয়েছে ৫২ হাজার টাকা। তা শুধু বেআইনি নয়, আল্লাহর মেহমানদের ওপর জুলুম। বিমানভাড়া বাড়িয়ে বিমান সারা বছর যা লোকসান করেছে, তা হজযাত্রীদের কাছ থেকে উসুল করার চেষ্টা করছে। এটা অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত।

আটাবের সাবেক মহাসচিব ও হাব নেতা আসলাম খান বলেন, বিমানভাড়া কোনোভাবে বাড়ানোর সুযোগ নেই, বরং কমানোর সুযোগ আছে। কারণ, এখন আমাদের তিনটি বড় উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হয়েছে। বিমানের ৪২ দিন হজযাত্রীর প্যাকেজকে অযৌক্তিক দাবি করে এটি ৩০ দিনের প্যাকেজ ঘোষণার দাবি জানান হাবের সাবেক সহ-সভাপতি মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম।

পরিষদ নেতাদের ঘোষিত পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে-প্রযোগিতামূলক বাজারে প্রতিবেশী দেশ ভারত, মালয়েশিয়ার মতো মধ্যপ্রাচ্যভিত্তিক এয়ারলাইন্সকে হজযাত্রী পরিবহনের সুযোগ তথা থার্ড ক্যারিয়ার চালু করা; কোনো প্রকার হয়রানি ছাড়া যাতে হজ এজেন্সি হজযাত্রীর সংখ্যা অনুযায়ী টিকিট পায় সে ব্যবস্থা নেয়া; হজের টিকিট বিক্রয়ে ফড়িয়া, দালাল সিন্ডিকেট বাতিল ও সৌদি এয়ারলাইন্সে সিন্ডিকেট প্রথা বাতিল করে হজ এজেন্সির হজযাত্রীর সংখ্যা অনুপাতে টিকিট বরাদ্দ এবং প্রতিবছর বেশি করে যাতে হজযাত্রী যেতে পারেন সেজন্য গণমাধ্যমের মাধ্যমে হজের ফজিলত বর্ণনা করে মুসলমানদের হজে যেতে উৎসাহিত করা।

এর আগে গত সপ্তাহে বেসরকারি এজেন্সি মালিকদের সংগঠন হাব এক সংবাদ সম্মেলনে হজযাত্রীদের বিমান ভাড়া বৃদ্ধি না করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে।

তারও আগে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক আন্ত: মন্ত্রনালয় সভায় বিমান ভাড়া বৃদ্ধির প্রস্তাবের বিরোধিতা করে বৈঠক থেকে বেড়িয়ে যান সংগঠনটির নেতারা। ভাড়া বৃদ্ধির বিরোধীতা করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহও।

ধর্ম মন্ত্রনালয় হজযাত্রীদের বিমান ভাড়া বৃদ্ধির প্রস্তাবে একমত না হওয়ায় হজ প্যাকেজ চূড়ান্ত করার কাজও ঝুলে আছে বলে জানা গেছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart