1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৪:৫৩ অপরাহ্ন

১৪ দেশ-সংস্থার সঙ্গে ২৬২১ কোটি টাকার ঋণ চুক্তি: অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৩৩

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে বৈদেশিক অর্থায়নে ২০১৯-২০২০ অর্থবছরে মধ্য ও দীর্ঘমেয়াদি (এমএলটি) ঋণ হিসাবে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ১৪টি উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার সঙ্গে ৩১২০.৯৪ মিলিয়ন ডলার সমতুল্য ২৬২১.৫৯ কোটি টাকার ৩৪টি ঋণ ও অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে ২৯২০.৬৬ মিলিয়ন মার্কিন ডলার সমতুল্য ২৪৫৩.৩৫ কোটি টাকার ঋণচুক্তি এবং ২০০.২৮ মিলিয়ন মার্কিন ডলার সমতুল্য ১৬৮.২৪ কোটি টাকার ২০টি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের খন্দকার মমতা হেনা লাভলীর লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

সংসদে দেয়া অর্থমন্ত্রীর তথ্য অনুযায়ী, এডিবি, আইডিএ, ডিএএনআইডিএ, আইওএম, এফএও, ইউএনডিপি, ইউএনইপি, আইএফএডি, ডেনমার্ক, এএফডি, ইইউ, কেএফডব্লিউ, চীন ও এআইআইবিবির সঙ্গে সরকারের চুক্তি হয়েছে।

ওই সাংসদের আরেক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, ২০০৯ সালের জানুয়ারি হতে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংক ও তফসিলি ব্যাংক হতে ১৩,২৭,৬২৪.৭৯ কোটি টাকা ঋণ গ্রহণ করেছে এবং ১১,৩১,৮৪০.৮৮ কোটি টাকা ঋণ পরিশোধ করেছে। অর্থাৎ এই সময়ে মোট ১,৯৫,৭৮৩.৯১ কোটি টাকা নিট ঋণ গ্রহণ করেছে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart