1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৭:৪২ পূর্বাহ্ন

১৮ মাস ভুগে মারা গেলেন থাই গুহার সেই নায়ক

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯
  • ১৩৮

ঘটনাটা ২০১৮ সালের ২৩ জুন। একটি গুহা দেখতে দিয়ে আটকে পড়ে ১১ থেকে ১৬ বছর বয়সী ওয়াইল্ড বোরস ইয়ুথ ফুটবল টিমের ১২ সদস্য এবং তাদের ২৫ বছর বয়সী কোচ। তারা গুহায় প্রবেশের পর বন্যার পানি এসে তাদের বের হবার পথ আটকে দেয়। এই ঘটনা আন্তর্জাতিক অঙ্গনে সাড়া ফেলে দেয়।

পরবর্তীতে আন্তর্জাতিক উদ্ধার অভিযানে ১৭ দিন পরে তাদের সেই গুহা থেকে বের করে নিয়ে আসা হয়। ওই অভিযানে অংশ নিয়েছিলেন ৯০ জন ডুবুরি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, থাইল্যান্ডের ওই গুহায় আটকে পড়া ১২ জন শিক্ষার্থী আর তাদের ফুটবল কোচকে উদ্ধারে অংশ নেয়া একজন উদ্ধারকর্মী রক্তের সংক্রমণে মারা গেছেন। থাম লুয়াং নামে ওই গুহায় উদ্ধার অভিযান চালানোর সময় তার রক্তে সংক্রমণের ওই ঘটনা ঘটে।

মুসলিম ওই উদ্ধারকর্মীর নাম বেইরুত পাকবারা বলে জানা গেছে। তিনি থাইল্যান্ডের নেভি সিলের পেটি অফিসার। আক্রান্তের পর তিনি বিশেষ পর্যবেক্ষণে ছিলেন। ১৮ মাসেরও বেশি সময় ধরে ভুগে শুক্রবার তিনি মারা যান। সাতুন প্রদেশে বেইরুত পাকবারার গ্রামের বাড়িতে ইসলামিক রীতিনীতি অনুযায়ী তাকে দাফন করা হয়েছে।

এর আগে উদ্ধার অভিযান চালানোর সময় আরেকজন উদ্ধারকর্মী সামান গুনান মারা যান। সাবেক এই নেভি সিলের ডুবুরি একটি অক্সিজেনের ট্যাংক দিয়ে গুহা থেকে ফেরত আসার সময় তার নিজের ট্যাংকের অক্সিজেন ফুরিয়ে যায়। পরবর্তীতে গুহাটির প্রবেশ মুখে তার একটি ভাস্কর্য স্থাপন করা হয়েছে।

ওই গুহার উদ্ধার অভিযান সারা বিশ্বের গণমাধ্যমে জায়গা করে নেয়। থাইল্যান্ডের উত্তর এলাকার চিয়াং রাই প্রদেশের ওই গুহাটি এ বছর নভেম্বরে পর্যটকদের জন্য খুলে দেয়া হয়েছে।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart