1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ১০:০৮ পূর্বাহ্ন

২৩ আগস্ট দুটি সংসদীয় আসনের তফসিল

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : বুধবার, ১৯ আগস্ট, ২০২০
  • ৬৯

পাঁচটি সংসদীয় আসন শূন্য থাকলেও দুটি সংসদীয় আসনের উপনির্বাচন তফসিল হতে পারে আগামী ২৩ আগস্ট। ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তার আগে বিকেল ৩টায় নির্বাচন কমিশনের ৬৮তম বৈঠক শেষে এই ঘোষণা আসবে। কারণ ওই দিনের বৈঠকে শুধু এই দুটি উপনির্বাচন ও স্থগিত এবং মেয়াদোত্তীর্ণ স্থানীয় সরকার নির্বাচন নিয়ে আলোচনা হবে বলে এ সংক্রান্ত চিঠি থেকে জানা গেছে।

এছাড়া শূন্য থাকা ঢাকা-৫, ও সিরাজগঞ্জ-১, নওগাঁ-৬ আসন সম্পর্কে পরে সিদ্ধান্ত জানানো হবে। ২৩ আগস্ট স্থগিত থাকা চাঁদপুর পৌরসভার নির্বাচনেও তফসিল ঘোষণা হবে ২৩ আগস্ট।

শূন্য হওয়া ৫ সংসদীয় আসনের মধ্যে আগে নির্বাচন হচ্ছে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের আসনে। এছাড়া অন্য ৪ আসনের জনগণ সহসায় জনপ্রতিনিধি পাচ্ছেন না। আসনগুলোতে ৯০ দিন বা তিন মাসের মধ্যে নির্বাচন না করে মহামারি করোনাভাইরাসের কারণে আরও ৯০ দিন বা তিন মাস সময় নেয়া হচ্ছে। এ কারণে দীর্ঘ সময় জনপ্রতিনিধিহীন থাকছে এসব আসন।

সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু মারা যাওয়ায় পাবনা-৪ (আটঘরিয়া-ঈশ্বরদী) আসন শূন্য হয়। গত ২ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ৬ মে আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ (ডেমরা-দনিয়া-মাতুয়াইল) শূন্য হয়। সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম ১৩ জুন মারা যাওয়ায় সিরাজগঞ্জ-১ (কাজিপুর) আসনটি শূন্য হয়। অন্যদিকে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন ১০ জুলাই মারা যাওয়ায় ঢাকা-১৮ (উত্তরা) আসন শূন্য হয়। আর নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ইসরাফিল আলমের (৫৪) মারা যাওয়ায় আসনটি শূন্য হলেও। আগে শূন্য হওয়া আসন বাদ দিয়ে ঢাকা-১৮ আসনের নির্বাচন হচ্ছে আগে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে নব্বই দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে ইসি আরও নব্বই দিনের মধ্যে এই নির্বাচন করতে পারবে। আর করোনার কারণে দৈব-দুর্বিপাকের সুবিধা নিচ্ছে ইসি। কিন্তু ঢাকা-১৮ আসনের ক্ষেত্রে এর ব্যতিক্রম দেখা যাচ্ছে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart