1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১১:৫৪ অপরাহ্ন

৪৩ বছর পর প্রধানমন্ত্রী পেলো কিউবা

ডেস্ক রিপোর্ট (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : রবিবার, ২২ ডিসেম্বর, ২০১৯
  • ১৯৯

৪৩ বছর পর এই প্রথম প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়া হলো কিউবায়। দেশটির প্রেসিডেন্ট মিগেল দিয়া ক্যানেল প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন পর্যটনমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজকে।

শনিবার (২১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান তিনি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

১৯৭৬ সালে কিউবার প্রধান নেতা ফিদেল ক্যাস্ত্রো ‘প্রধানমন্ত্রী’ পদটি বিলুপ্ত ঘোষণা করেন। চলতি বছর নতুন সংবিধান অনুযায়ী ৪৩ বছর পর পদটি আবার চালু করা হলো।

প্রধানমন্ত্রী হিসেবে নবনিযুক্ত মারেরো কিউবার পর্যটনমন্ত্রী হিসেবে কাজ করেছেন প্রায় ১৬ বছর। ২০০৪ সালে ক্যাস্ত্রো তাকে পর্যটনমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। তার নেতৃত্বে কিউবার পর্যটন খাতে বেশ উন্নতি হয়। এবার আগামী পাঁচ বছরের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। পর্যটনমন্ত্রী হিসেবে কাজ করার আগে কিউবার সেনাবাহিনীর কর্নেল ছিলেন তিনি।

ক্যাস্ত্রোই ছিলেন দেশটির সর্বশেষ প্রধানমন্ত্রী। ১৯৫৯ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন তিনি। তারপর তিনি প্রেসিডেন্ট অব দ্য স্টেট কাউন্সিলের পদবি নেন। ফলে আলাদা করে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদের কোনো প্রয়োজন ছিল না।

বছরের শেষ সংসদ অধিবেশনে ৫৯৪ জন ডেপুটির অনুমোদনে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়ে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন মারেরো। সরকারের প্রতিদিনের কার্যক্রম ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবেন তিনি।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে কিউবার নাগরিকদের ভোটে নতুন সংবিধান প্রণীত হয় দেশটিতে। এতে বেশকিছু পরিবর্তন আনা হলেও, দেশটিতে এখনো কমিউনিস্ট পার্টিই একমাত্র অনুমোদিত রাজনৈতিক দল।

ফেসবুকে আমরা

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart