1. admin@bangla24bdnews.com : b24bdnews :
  2. robinmzamin@gmail.com : mehrab hossain provat : mehrab hossain provat
  3. maualh4013@gmail.com : md aual hosen : Md. Aual Hosen
  4. tanvirahmedtonmoy1987@gmail.com : shuvo khan : shuvo khan
বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ০৭:৪০ পূর্বাহ্ন

৪ জুলাই থেকে করোনা আক্রান্ত রোগীদের ভর্তি শুরু: বিএসএমএমইউ

স্টাফ রিপোর্টার (বাংলা ২৪ বিডি নিউজ):
  • আপডেট সময় : সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৩০

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আগামী শনিবার (০৪ জুলাই) থেকে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের ভর্তি শুরু করা হবে।

সোমবার (২৯ জুন) দুপুরে ৭৭তম সিন্ডিকেট সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যোল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ কথা বলেন।

তিনি বলেন, কেবিন ব্লকের পুরো ভবন করোনা ইউনিট করার জন্য কাজ চলছে। কেবিন ব্লকে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই স্থাপন করা হচ্ছে। এছাড়া রোগীদের সেবা নিশ্চিত করতে হাই ফ্লো ন্যাসাল ক্যনুলা, নন ইনভেসিভ ভেন্টিলেটর (সিপ্যাপ, বাইপ্যাপ) স্থাপনের কাজ চলছে। পাশাপাশি ওই ভবনে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) আছে। কেবিন ব্লকে ২২০ জন ও বেতার ভবনের পিভার ক্লিনিকে ১২০ জনসহ মোট ৩৪০ জন করোনা রোগীকে চিকিৎসা দেওয়া যাবে।

খোঁজ নিয়ে জানা যায়, কেবিন ব্লকের ৭ তলায় ২১ আইসিইউ বেড আছে। এছাড়া ৮ তলায় ১৬টি এইচডিইউ বেড আছে। এছাড়া বেতার ভবনে শুধু আইসোলেশন সেন্টার করা হবে। সেখানে প্রথম অবস্থায় সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই স্থাপন করা হবে না। সিলিন্ডার অক্সিজেন থাকবে।

কনক কান্তি বড়ুয়া বলেন, করোনা চিকিৎসায় ছয় মাসের জন্য ৭৬ কোটি টাকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে করোনা মোকাবিলার জন্য ২৫ কোটি টাকা থোক বরাদ্দ দেওয়া হবে।

তিনি বলেন, কোভিড নির্ধারিত হাসপাতালে রোগীদের চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসকদের জন্য কেবিন ব্লকে সিট বরাদ্দ থাকবে। এই হাসপাতাল সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এখানে দরিদ্র রোগীদের জন্য ভর্তুকির ব্যবস্থা থাকবে। সেজন্য চিকিৎসদের নিয়ে একটি টিমও গঠন করা হয়েছে।

ফেসবুকে আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.bangla24bdnews.com কর্তৃক সংরক্ষিত
Customized By NewsSmart