আবারও জিএসপি পুনর্বহালের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ

0
13

ডেস্ক সংবাদ (বাংলা ২৪ বিডি নিউজ): বাংলাদেশের জন্য জিএসপি পুনর্বহাল করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন।

jspমার্কিন সিনেটর ক্রিস্টেফার মারফির সঙ্গে মঙ্গলবার তার ক্যাপিটল হিলের কার্যালয়ে আলোচনাকালে রাষ্ট্রদূত এই অনুরোধ করেন।

জিয়াউদ্দিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকারের ব্যাপারে আহ্বান জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

কানেকটিকাট থেকে নির্বাচিত ডেমেক্রেটিক পার্টির সিনেটর মারফি যুক্তরাষ্ট্র সিনেট ফরেন রিলেশন্স কমিটির সদস্য। প্রায় ৪৫ মিনিটের বৈঠকে তারা জিএসপি পুনর্বহাল ও বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

রাষ্ট্রদূত জিয়াউদ্দিন উল্লেখ করেন, এলডিসি দেশ হিসেবে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনও বিশেষ বাণিজ্যিক সুবিধা পাওয়া থেকে বঞ্চিত। অথচ ট্রান্সপেসিফিক অংশীদারী চুক্তির অধীন দেশগুলো যুক্তরাষ্ট্রের কাছ থেকে বাণিজ্যিক সুবিধা পেয়ে আসছে।

জিয়াউদ্দিন বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের তৈলি পোশাক রফতানিকারকদের বেশি হারে শুল্ক দিতে হচ্ছে।

রাষ্ট্রদূত জিয়াউদ্দিন সিনেটর মারফিকে বাংলাদেশে ধর্মভিত্তিক রাজনৈতিক দলের উত্থান এবং বিএনপি ও জামায়াত জোটের সংহিস কর্মকাণ্ড সম্পর্কেও অবহিত করেন।

সিনেটর ক্রিস্টেফার মারফি জিয়াউদ্দিনকে ধন্যবাদ জানান এবং সার্বিক সহায়তার আশ্বাস দেন। দূতাবাসের মিনিস্টার (প্রেস) শামিম আহমদ ও কাউন্সিলর (রাজনৈতিক)নাঈম আহমেদও বৈঠকে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here