শেষটা ম্যাচটাও রাঙ্গানোর প্রত্যাশা মুশফিকদের

0
34

স্পোটর্স রিপোর্টার ঢাকা: সিরিজের শেষ টেস্ট ম্যাচে ভালো করতে না পারার একটা অপবাদ আছে স্বাগতিক বাংলাদেশের। তবে বাংলাদেশের সবাই এখন দারুণ ফর্মে আছে। কিন্তু এই সময়টাতে যে বড় ইনিংসের মধ্যে নেই টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। তারপরও টেস্ট সিরিজের শেষটা রাঙ্গানোর দারুণ সুযোগ বাংলাদেশের সামনে।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যচ। সকাল সাড়ে ৯টায় শুরু হতে যাওয়া এ ম্যাচটি সরাসরি সম্প্রচপ্রচার করবে বিটিভি ও গাজী টিভি।

mushfik.পরিসংখ্যান বলছে, দ্বিতীয় এবং সিরিজের শেষটাতে ভালো খেলে না টাইগারারা। তাই এবার সেই খারাপ খেলার অপবাদ ঘোচানোর সুর্বণ সুযোগ মুশফিকদের সামনে। সেই সঙ্গে টেস্ট ক্রিকেটেরএক নাম্বার দলের বিপক্ষে নিজেদের আরও একবার মেলে ধরতে চায় স্বাগতিকরা। চট্টগ্রামের টেস্টের পর ঢাকা টেস্টের সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত মুশফিকের দলও।

টানা দু’দিন ঝলমলে রোধ থাকলেও সিরিজের  দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হওয়ার আগে চোখ রাঙাচ্ছে শ্রাবণের বৃষ্টি। চট্টগ্রাম টেস্টের কথা মনে করে মিরপুরেও বারবার ঘুরেফিরে আলোচনায় আসছে বৃষ্টি।

তাই এবার লড়াই জমানোর আগে ভাবনায় লুকোচুরি খেলছে ম্যাচ হবে তো? ৯০ ভাগ বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঢাকা টেস্টের প্রথম দিনটিতে (বৃহস্পতিবার)। বুধবার সকালে স্বাগতিক অধিনায়ক এবং কোচ উইকেট দেখার পর নাক সিটকালেন। তাদের বুঝতে বাকি রইল না স্বাগতিক বোলারদের মন মতো হয়নি এটা। কিউরেটর গামিনি ডি সিলভাকে যেখানে স্পিন সহায়ক উইকেট বানানোর কথা বলা হয়েছে তিনি তা তৈরি করতে ব্যর্থ।

bangladesh.যে বৃষ্টি চট্টগ্রামের বাংলাদেশের সুযোগ হাতছাড়া করেছে, সেই বৃষ্টি আবার মিরপুরের উইকেট প্রোটিয়াদের পক্ষে নিয়ে গেল। বৃষ্টির কারণে উইকেট ঠিকমতো শুকানো সম্ভব হয়নি। সুবিধা পাবেন পেসাররাই। তবে স্টেইন ‘গান’, মরনে মরকেলকে সামলানোর কোনো চিন্তা নেই দলে। মৌসুম শেষ হওয়ার আগে লম্বা বিশ্রামে যাওয়ার প্রস্ততিতে ভালো করে আত্মবিশ্বাসটা বাড়িয়ে নিতে চান মুশফিকুর রহিম।

তার ভাষায়, ‘দ্বিতীয় টেস্টে আমরা ভালো করতে পারি না এই ধারা পরিবর্তন করার এটাই দারুণ সুযোগ। আমাদের আত্মবিশ্বাস আছে, আমরাও তাদের বিপক্ষে পারি। কেনই বা এই সুযোগটা আমরা নেব না। আমরা ১-০ তে সিরিজটা জিততেও পারি।’

তামিম ইকবাল ও ইমরুল কায়েসের সাম্প্রতিক ব্যাটিং স্বাগতিকদের পরের ব্যাটসম্যানদের কাজটা সহজ করে দিচ্ছে। চট্টগ্রাম টেস্টে ব্যাটসম্যানদের মধ্যে মুমিনুল ছাড়া সবাই রান পেয়েছেন। তবে স্বাগতিক দল অপেক্ষায় আছে দলের কারোর একটি বড় ইনিংসের। তবেই ম্যাচের চিত্র বদলে যাবে। দুই মাঠের উইকেটের কথা মাথায় রেখে একাদশেও একটি পরিবর্তন আনতে পারে বাংলাদেশ।

Bangladeshএকজন ব্যাটসম্যান বাড়ালে সেক্ষেত্রে একাদশে সুযোগ পেতে পারেন দারুণ ছন্দে থাকা সৌম্য সরকার। তবে শঙ্কার বিষয় হলো দক্ষিণ আফ্রিকা ২০০৬ সালের পর কোনো অ্যাওয়ে সিরিজ এখনও হারেনি। বাংলাদেশের বিপক্ষে তো এখনও টেস্টই হারেনি। কিন্তু প্রথম টেস্টের পারফরম্যান্স বাংলাদেশকে এগিয়ে যাওয়ার শক্তি যোগাচ্ছে। এই টেস্টে সাকিব আল হাসানের সামনে আরেকটি মাইলফলকে পৌছানোর সুযোগ। আর মাত্র তিনটি উইকেট পেলেই দেড়শ টেস্ট উইকেটের মালিক হয়ে যাবেন তিনি। তিনটি উইকেট পেলে আড়াই হাজার রান ও ১৫০ উইকেট নেওয়া ১৭তম অলরাউন্ডার হবেন সাকিব।

বুধবার দক্ষিণ আফ্রিকা অনুশীলন করলো দুই ভাগে ভাগ হয়ে। ইনডোর স্টেডিয়ামে স্টেইন-মরকেলরা শেষবার বোলিংটা ঝালিয়ে নিলেন। আর তো মাত্র এক উইকেট, মিরপুরে ৪০০ উইকটে ছোঁয়ার সেই সুখ আগে থেকেই ছুঁয়ে যাচ্ছে স্টেইনকে। মরকেল প্রথম টেস্টে তো উইকেটের দেখাই পাননি। একাডেমি মাঠে আমলা-ডু প্লেসিস স্বাগতিক বোলারদের আটকানোর শেষ প্রস্তুটিটা সেরে নিলে।

bangladeshদক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলা তো বাংলাদেশ সফরে এখনও নামের প্রতি সুবিচার করতে পারেননি। প্রথম টেস্টে দুই ওপেনারের ব্যাটিংয়ে কিছুটা নির্ভার প্রোটিয়ারা। বুধবার আমলা বলেন, ‘বৃষ্টির কারণে প্রথম ম্যাচটা ফল হয়নি।  তাই এখানে যদি আমরা ভালো শুরু করতে পারি এবং ইতিবাচক ক্রিকেট খেলতে পারি তাহলে জয় আশা করছি।’

(সম্ভাব্য) বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন কুমার দাস, সৌম্য সরকার/ তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন, মোহাম্মদ শহীদ ও মুস্তাফিজুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here