ভরিতে ১ হাজার টাকা কমল সোনার দাম

0
6

 ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): এক দফা বৃদ্ধির পর দেশের বাজারে আবার কমছে সোনার দাম। আন্তর্জাতিক বাজারে দাম কমার পরিপ্রেক্ষিতে দেশে সোনার দাম প্রতি ভরিতে সর্বোচ্চ এক হাজার ৫০ টাকা কমেছে।

নতুন মূল্য বুধবার থেকে কার্যকর হবে বলে মঙ্গলবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস।

তিন দফা কমার পর গত ২৩ আগস্ট বেড়েছিল সোনার দাম। তবে এ দাম বৃদ্ধির বিষয়টি আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল না। এটা ব্যবসায়ীদের অতি মুনাফার সুযোগ সৃষ্টি করেছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। আত্মপক্ষ সমর্থন করে এ বিষয়ে প্রতিবাদও জানিয়েছে বাজুস।

চলতি বছর এর আগে গত ৬ আগস্ট, ২৩ জুলাই ও ১১ মার্চ সোনার দাম কমানো হয়েছিল।

পুনর্নির্ধারিত দাম অনুযায়ী বুধবার থেকে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪২ হাজার ২২৪ টাকা। বর্তমানে এ মানের স্বর্ণের দাম ৪৩ হাজার ২৭৩ টাকা। প্রতি ভরিতে দাম কমেছে এক হাজার ৪৯ টাকা। নতুন দাম অনুযায়ী ২১ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ৪১ হাজার ১৭৪ টাকার বদলে ৪০ হাজার ১২৪ টাকায় বিক্রি হবে। এক্ষেত্রে প্রতি ভরিতে দাম বেড়েছে এক হাজার ৫০ টাকা।

১৮ ক্যারেটের স্বর্ণের দাম প্রতি ভরিতে কমেছে এক হাজার ৪৯ টাকা। এ মানের স্বর্ণ বর্তমানে ৩৪ হাজার ৫২৫ টাকায় বিক্রি হলেও বুধবার থেকে তা হবে ৩৩ হাজার ৪৭৬ টাকা।

আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ২৩ হাজার ৯৫ টাকার বদলে নতুন দাম অনুযায়ী ২২ হাজার ৫৭০ টাকায় বিক্রি হবে। ভরিতে দাম কমেছে ৫২৫ টাকা।

স্বর্ণের পাশাপাশি বুধবার থেকে রুপার (ক্যাডমিয়াম) দামও কমবে। এখন প্রতি ভরি রুপার দাম ৯৯১ টাকা। প্রতি ভরিতে ৫৮ টাকা কমে তা বিক্রি হবে ৯৩৩ টাকায়।

প্রচলিত মানদণ্ড অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।

পুরনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা পাওয়া যাবে সে বিষয়ে কোনো মানদণ্ড নেই।

আন্তর্জাতিক বাজারে মঙ্গলবার সোনার দাম ছিল প্রতি আউন্স এক হাজার ১২০ ডলার। দাম বাড়ানোর সময় গত ২২ আগস্ট এ দাম ছিল এক হাজার ১৫৯ ডলার। এক আউন্স সোনা ৩১ দশমিক ১০৩ গ্রামের সমান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here