পাকিস্তান-জাতিসংঘের বিবৃতি বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি আঘাত

0
2

ঢাবি (বাংলা ২৪ বিডি নিউজ) : যুদ্ধাপরাধের দায়ে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে সম্প্রতি পাকিস্তান এবং জাতিসংঘের দেয়া বিবৃতি বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি আঘাত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন।

শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন মুনতাসির মামুন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সাধারণ সম্পাদক অধ্যাপক মেসবাহ কামাল, সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়েনর উপাচার্য হারুন-অর-রশিদ।

মুনতাসীর মামুন বলেন, যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীদের শাস্তি কার্যকর করার পর পাকিস্তান যে অশুভ কর্মকাণ্ডের বিবৃতি দিয়েছে এবং সেই সঙ্গে জাতিসংঘও অশোভন বিবৃতি দিয়ে আমাদের সার্বভৌমত্বের প্রতি যে আঘাত দিয়েছে, এই ইতিহাস সম্মিলনীর পক্ষ থেকে আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি।

অনুষ্ঠানে স্থানীয় ইতিহাস বিষয়ে মুনতাসীর মামুন বলেন, মুক্তিযুদ্ধ থেকে শুরু করে স্থাপত্য, ভাস্কর্য থেকে শুরু করে লোক-সাহিত্য এসব বিষয়ের প্রতি বিভিন্ন গবেষক মাঠ পর্যায়ে গবেষণা করে তাদের প্রবন্ধের বিষয় বস্তু তুলে ধরেছেন।

অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, ইতিহাস হচ্ছে সমাজের মুখচ্ছবি। ইতিহাস শুধুমাত্র জ্ঞানের শাখা নয়, বরং জ্ঞানের বহু শাখার তথ্য ভাণ্ডার। মানুষ, সামাজ, সংস্কৃতি, রাষ্ট্র, রাজনীতি, অর্থনীতি, প্রত্নতত্ত্ব, প্রান্তিক জনগোষ্ঠী ও তাদের জীবন সংগ্রাম সবই ইতিহাসের উপজীব্য।

ইতিহাস দ্বারা জ্ঞান অর্জন করে আন্দেলনের মাধ্যমে অসম্প্রদায়িক ও গণমুখীতার একটি দেশ তৈরি করার আহ্বান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here