সচিবালয়ের নিরাপত্তায় কড়াকড়ি, ক্ষমতা কমলো কর্মকর্তাদের

0
5

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ) : বর্তমান পরিস্থিতিতে নিরাপত্তা বাড়ানো হয়েছে সচিবালয়ে। এমনকি পরিচয় নিশ্চিত না হয়ে সচিবালয়ের প্রবেশ পাস ইস্যু করা যাবে না, এ সিদ্ধান্ত জানিয়ে গত মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগসহ সব মন্ত্রণালয়কে চিঠিও দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে অনুমতি কর্মকর্তাদের পাস ইস্যুর ক্ষমতা অর্ধেক কমানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়, ‘দর্শনার্থী পাস নিয়ে সচিবালয়ে প্রবেশকারী ব্যক্তিদের তথ্য যাচাই করে দেখা গেছে, পাস ইস্যুকারী কর্মকর্তা দর্শনার্থীকে চেনেন না। পূর্বপরিচয় নিশ্চিত না হয়ে দর্শনার্থী পাস ইস্যু করার ফলে সচিবালয়ের নিরাপত্তা ঝুঁকি বেড়ে যাচ্ছে। তাই সচিবালয়ের নিরাপত্তা ঝুঁকি হ্রাস ও সুষ্ঠু কর্মপরিবেশ বজায় রাখাতে দর্শনার্থীর পূর্বপরিচয় নিশ্চিত হয়ে পাস ইস্যু করতে হবে।’

আগে একজন কর্মকর্তা ১০টি পাস ইস্যু করতে পারলেও নতুন নিয়ম অনুসারে সেই কর্মকর্তা পাঁচজনকে পাস দিতে পারবেন। কর্মকর্তা-কর্মচারীসহ নানা কারণে প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার লোক সচিবালয়ে প্রবেশ করেন।

আর পাস ইস্যু করার ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তারা হলেন- যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব, মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব ও সচিবালয়ের অভ্যন্তরে অবস্থিত মন্ত্রণালয়, বিভাগের সিনিয়র সচিব, সচিবের একান্ত সচিব ও নিরাপত্তা-২ অধিশাখার কর্মকর্তা।

এছাড়া ওই চিঠিতে সোমবার (মন্ত্রিসভার বৈঠকের দিন) বিকেল ৩টার আগে কোনো ধরনের সভা আহ্বান না করার কথা বলা হয়। এছাড়া ‘সচিবালয়ে প্রবেশ নীতিমালা ২০১৪’ বহির্ভুত অস্থায়ী প্রবেশপত্র ও গাড়ির স্টিকার না দেয়ার জন্য সব মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here