২০১৬ সালে সরকারি ছুটি ২২ দিন

0
3

ঢাকা (বাংলা ২৪ বিডি নিউজ): ২০১৬ সালের জন্য সরকারি ছুটির তালিকা অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আগামী বছর সাধারণ ও নির্বাহী আদেশে ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর মধ্যে ১৪দিন সাধারণ ছুটি। আর ৮টি নির্বাহী আদেশে ছুটি থাকবে। তবে এবার বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের জন্য তিনদিন ঐচ্ছিক ছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈসাবি উৎসব পালনের জন্য ঐচ্ছিক ছুটি থাকবে ২৯ চৈত্র এবং ২ বৈশাখ।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ২০১৬ সালের এ ছুটির তালিকা অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে নতুন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, সাধারণ ছুটি ১৪ দিন, নির্বাহী আদেশে সরকারি ছুটি আট দিন, ধর্মীয় কারণে তিন দিন ঐচ্ছিক ও বৈসাবি উৎসবের জন্য আরও দু’দিন ঐচ্ছিক ছুটি থাকবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আগামী ইংরেজি বছরে ১৪ দিন সাধারণ ছুটির মধ্যে চারদিন পড়েছে শুক্র ও শনিবার। নির্বাহী আদেশে সরকারি ছুটির মধ্যে কোনো সাপ্তাহিক ছুটি নেই।

শফিউল আলম বলেন, পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব ‘বৈসাবি উৎসব’ পালনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২৯ চৈত্র ও ২ বৈশাখ ঐচ্ছিক ছুটি ঘোষণা করা হয়েছে। তারা এ দুদিন ঐচ্ছিক ছুটি ভোগ করতে পারবেন।

আর বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের ধর্মীয় কর্মের জন্য তিনদিন ঐচ্ছিক ছুটি রয়েছে আগামী বছর। প্রত্যেক ধর্মাবলম্বী এ ছুটি নিতে পারেন।

সরকারি ছুটির জন্য প্রতিবছর মন্ত্রিসভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে ছুটির তালিকা অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। বাংলা একাডেমি, ধর্ম মন্ত্রণালয় এবং আবহাওয়া অধিদফতরের মতামত নিয়ে এ ছুটির তালিকা উপস্থাপিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here